Samsung HHP Online Campaign

ক্যাসপারেস্কিকে 'জাতীয় নিরাপত্তায় ঝুঁকিপূর্ণ' তালিকাভুক্ত করল যুক্তরাষ্ট্র

kaspersky-Techshohor

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: রাশিয়ার সাইবার সিকিউরিটি ও অ্যান্টি-ভাইরাস সরবরাহকারী কোম্পানি ক্যাসপারেস্কি এবং চীনের চায়না মোবাইল ও চায়না টেলিকম জাতীয় নিরপত্তায় হুমকি হয়ে উঠেছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের যোগাযোগ বিষয়ক নিয়ন্ত্রক সংস্থা ফেডারেল কমিউনিকেশন কমিশন (এফসিসি)। আর এ ধরনের আশঙ্কা থেকে এই কোম্পানি তিনটিকে সিকিউর অ্যান্ড ট্রাস্টেড কমিউনিকেশন নেটওয়ার্কস অ্যাক্ট ২০১৯ এর আওতায় জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ কোম্পানির তালিকা ‘কভারড লিস্টের’ অন্তর্ভুক্ত করেছে এফসিসি।

এফসিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা এবং দেশের সাধারন মানুষের নিরাপত্তা ও সুরক্ষার ক্ষেত্রে অগ্রহনযোগ্য হুমকি হুমকি হয়ে উঠে এমন কোম্পানিগুলোকে কভারড লিস্টে অন্তর্ভুক্ত করা হয়। সাধারনত অন্য দেশের সরকারের সঙ্গে যোগসাজশের কারনে কোম্পানিগুলোকে এ তালিকাভুক্ত করা হয়।

২০২১ সালের মার্চ থেকে কভারড লিস্ট তালিকাটি তৈরি করা হয়েছে। তখন থেকে এ পর্যন্ত মোট আটটি কোম্পানিকে এ তালিকাভুক্ত করা হয়েছে। ক্যাসপারেস্কি, চায়না মোবাইল এবং চায়না টেলিকমের আগে হুয়াওয়ে, জেডটিই, হিয়েতরা, হিকভিশন এবং দাহুয়া এ তালিকাভুক্ত হয়েছে। দেখা যাচ্ছে পর্যন্ত এ তালিকায় ক্যাসপারেস্কি ছাড়া সবই চীনের কোম্পানি।

Techshohor Youtube

এফসিসি জানিয়েছে, ২০১৭ সালে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বিভাগ ক্যাসপারেস্কির সবধরনের সিকিউরিটি পণ্যই  ফেডারেল সিস্টেম থেকে নিষিদ্ধ করে। এখান থেকেই ক্যাসপারেস্কিকে তারা কভারড লিস্টের তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নিতে উদ্বুদ্ধ হয়েছে। যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছে ক্যাসপারেস্কি।

এফসিসি কমিশনার ব্রেনডান কর এ প্রসঙ্গে বলেছেন, ‘চায়না মোবাইল এবং চায়না টেলিকম এই তালিকাভুক্ত হওয়ার সব মানদন্ড রয়েছে- আমার এই মূল্যায়নের সঙ্গে জাতীয় নিরাপত্তা সংস্থাগুলো একমত প্রকাশ করায় আমি খুবই আনন্দিত। এরসঙ্গে ক্যাসপারেস্কি ল্যাবকেও তালিকায় অন্তর্ভুক্ত করার ফলে গুপ্তচরবৃত্তিতে সংশ্লিষ্ট ও অন্যান্যভাবে আমেরিকার স্বার্থ ক্ষুন্ন করতে ইচ্ছুক রাষ্ট্রীয় সমর্থনপুষ্ট রুশ এবং চায়নার কোম্পানিগুলো থেকে আমাদের নেটওয়ার্ককে নিরাপদ রাখা সম্ভব হবে।’

এফসিসির পক্ষ থেকে আরো বলা হয়েছে, চায়না মোবাইল এবং চায়না টেলিকম উভয়েই ‘যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে উল্লেখযোগ্য ও অগ্রহনযোগ্য ঝুঁকি তৈরি করছে।’

রয়টার্সের এক প্রতিবেদন অনুযায়ি এফসিসি চায়না টেলিকম এবং চায়না মোবাইলকে কভারড লিস্টের অন্তর্ভুক্ত করায় কড়া প্রতিক্রিয়া প্রকাশ করেছে চীনের দূতাবাস। তাদের পক্ষ থেকে বলা হয়েছে, রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার এবং বিদ্বেষ থেকে আবারো ভিত্তিহীন ভাবে চীনের টেলিকম কোম্পানির ওপর চড়াও হয়েছে। চীনা কোম্পানিগুলোর বৈধ অধিকার ও স্বার্থ রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা হবে।’

তবে যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তের বিরুদ্ধে কোন পদক্ষেপ নেয়া হবে কিনা সে বিষয়ে তাৎক্ষণিক কোন মন্তব্য করেনি ক্যাসপারেস্কি।

ইন্টারনেট/আরএপি

*

*

আরও পড়ুন