Header Top

খাবারের মান বলে দেবে স্মার্ট চপস্টিক

Chop_stick_

টেক শহর কনটেন্ট কাউন্সিলর:  চীন-জাপানের লোকেরা খাবার খাওয়ার জন্য হাত বা চামচের বদলে চিকন দুইটি কাঠি ব্যবহার করে।  চাইনিজরা একে বলে ‘কু আই-জি’, যার অর্থ চটপটে বন্ধু।  চপস্টিকের মাধ্যমে খাওয়া দ্রুত শেষ করা যায় বলে এর নাম এমন হয়েছে।

চাইনিজদের চটপটে বন্ধুটি এবার আরো বন্ধুবর হয়ে উঠলো। দ্রুত খাওয়া শেষ করার পাশাপাশি এবার খাবারের মান সম্পর্কেও বলে দেবে ‘কু আই-জি’ বা ইংরেজিতে যাকে বলে চপস্টিক।

খা্বার গ্রহণের এই ছোট্ট টুলসটি এবার ব্যবহারকারীকে জানিয়ে দেবে যে খাবার তিনি খেতে যাচ্ছেন, তা কত টুকু নিরাপদ বা স্বাস্থ্যকর।

আরও পড়ুন:  চীনে শিশুশ্রমের অভিযোগের মুখে স্যামসাং

Chop_stick_

সম্প্রতি চীনের সার্চ ইঞ্জিন জায়ান্ট বাইডু এমন একটি ‘স্মার্ট চপস্টিক’ দেখিয়েছে, যা খাবারের সঙ্গে থাকা অস্বাস্থ্যকর তেলের মাত্রা পরিমাপ করতে পারে। এছাড়া স্মার্ট চপস্টিক খাবারের ভেজালও পরীক্ষা করে দেখতে পারে।

বাইডুর পক্ষ থেকেব জানানো হয়েছে, ইতিমধ্যে চপস্টিকের ধারণা বাস্তবায়নের কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি।

চীনের বার্ষিক প্রযুক্তি সম্মেলনে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী রবিন লি নতুন পণ্যটি সম্পর্কে তথ্য উপস্থাপন করেন।  এই স্মার্ট চপস্টিক সম্পর্কে তিনি বলেন,  এর মধ্য দিয়ে পৃথিবীতে একটা নতুন উপলব্ধির জন্ম নেবে।

দা গার্ডিয়ান পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে,  চপস্টিকটি ব্যবহার করে কোনো খাবার সম্পর্কে তথ্য জানতে স্মার্টফোন অ্যাপ্লিকেশনের সাহায্য নিতে হবে।

বাইডুর মতে, তেলের সজীবতা পরীক্ষা ছাড়াও এই চপস্টিক দিয়ে পিএইচ স্তর, তাপমাত্রা এবং ক্যালরির তথ্য জানা সম্ভব।

তবে কবে নাগাদ এটি সাধারণরে জন্য বাজারে ছাড়া হবে বা এর দামই বা কত রাখ হবে সে বিষয়ে কিছু জানায়নি বাইডু।

দ্যা গার্ডিয়ান অবলম্বনে তপু রায়হান

ইন্সট্যান্ট মেসেজিং এ নিবন্ধন লাগবে চীনে

চীনে স্মার্টফোনের বাজারেও নেতৃত্ব হারালো স্যামসাং

*

*

আরও পড়ুন