vivo Y16 Project

আইজেএসও বাংলাদেশ দলের সংবর্ধনা, বিজ্ঞান কংগ্রেস ও বিজ্ঞান অগ্রযাত্রায় নারী বিজয়ীদের পুরস্কার প্রদান

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে ১৮তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের বাংলাদেশ দলকে সংবর্ধনা, ৮ম শিশু কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১ ও বিজ্ঞান অগ্রযাত্রার নারী বিজয়ীদেরকে পুরস্কার প্রদান করা হয়। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন এই আয়োজন করে ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক ড. মুহাম্মদ জাফর ইকবাল। উপস্থিত ছিলেন বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহি পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, বিজ্ঞান জাদুঘরের সিনিয়র কিউরেটর এ. কে. এম. লুৎফর রহমান সিদ্দিকী এবং বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সহ-সভাপতি মুনির হাসান। 

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, আজকের অনুষ্ঠানে গুরুত্বপুর্ন ব্যাপার হচ্ছে অলিম্পিয়াড দলের পাশাপাশি বিজ্ঞানে নারী শিক্ষার্থীদের পুরস্কার প্রদান। দেশের উন্নয়নের জন্য দরকার নারী-পুরুষ সকলের সম্মিলিত চেষ্টা। নারী ও পুরুষ সবাই মিলে কাজ করলে দেশ এগিয়ে যাবে।

Techshohor Youtube

বিশেষ অতিথির বক্তব্যে ড. মুহম্মদ জাফর ইকবাল বলেন, বিজ্ঞান কংগ্রেসে ছোট ছেলেমেয়েরা বিজ্ঞানে গবেষণা করে আনন্দের সঙ্গে। এই আনন্দ থেকে আমিও বঞ্চিত হতে চাই না। তাই আমি আমার বাসায় একটা ল্যাবরেটরি তৈরি করেছি। সামনে বিজ্ঞান কংগ্রেসে তোমাদের সঙ্গে আমিও অংশগ্রহণ করতে চাই।

অনুষ্ঠানে বিজ্ঞান জাদুঘরের পক্ষ থেকে আইজেএসও বাংলাদেশ দলের ১২ সদস্যকে মোট ৭০ হাজার টাকার প্রাইজ মানি, সম্মাননা স্মারক ও সার্টিফিকেট এবং ৮ম শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেসের বিজয়ী ১৬টি দলকে ৫০ হাজার টাকা প্রাইজ মানি প্রদান করা হয়। এছাড়া বিজ্ঞান কংগ্রেসের ও বিজ্ঞান অগ্রযাত্রায় নারী বিজয়ীদেরকে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন ও বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির পক্ষ থেকে মেডেল, সার্টিফিকেট, টি-শার্ট ও বই প্রদান করা হয়।

গতবছর বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের যৌথ আয়োজনে ৭ম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড আয়োজিত হয়। এতে পৃষ্ঠপোষক হিসেবে ছিল আল-আরাফাহ ইসলামী ব্যাংক। এই অলিম্পিয়াড থেকে বিভিন্ন ক্যাম্প ও গ্রুমিং এর মাধ্যমে বাংলাদেশ দল গঠন করে গত ১২-২০ ডিসেম্বর হাইব্রিড পদ্ধতিতে দুবাইয়ের ১৮তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড (আইজেএসও-২১) অংশগ্রহণ করে। সেখানে বাংলাদেশ দল দুইটি রৌপ্য এবং চারটি ব্রোঞ্জ অর্জন করে।

পাশাপাশি দেশের স্কুল-কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান শিক্ষা জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের বিজ্ঞানীদের মতো করে চিন্তা শেখানো লক্ষ্য নিয়ে ২৭-২৯ ডিসেম্বর ৮ম বারের মতো আয়োজন করা হল শিশু-কিশোর বিজ্ঞান কংগ্রেস ২০২১। এটিও যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। এতে আয়োজন সহযোগী হিসেবে ছিল দৈনিক প্রথম আলো, নলেজ পার্টনার ম্যাসল্যাব ও ম্যাগাজিন পার্টনার কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা।

সূত্র – প্রেস বিজ্ঞপ্তি

*

*

আরও পড়ুন

vivo Y16 Project