বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ: রাজনীতির মহাকাব্য গ্রন্থের অ্যাপ ও ই-বুকের উদ্বোধন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ২৬টি বাক্যের বিশ্লেষণ নিয়ে প্রকাশিত ‘বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ: রাজনীতির মহাকাব্য’ গ্রন্থের ইংরেজিতে অনূদিত গ্রন্থ Bangabandhu Sheikh Mujib’s 7th March Speech: Epic of Politics গ্রন্থের মোড়ক উম্মোচন করেছেন।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের কেবিনেট কক্ষে মন্ত্রিসভার বৈঠকে মূল আলোচনা শুরুর আগে তিনি গ্রন্থটির মোড়ক উম্মোচনের পাশাপাশি এর মোবাইল অ্যাপ ও ই-বুকেরও উদ্বোধন করেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের পরিকল্পনা ও সার্বিক তত্ত্বাবধানে গ্রন্থটি প্রকাশ করে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

বঙ্গবন্ধু ১৯৭১ সালের ৭ই মার্চে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে ১৯ মিনিটে ১০৮টি বাক্যে ভাষণ শেষ করেন। এ ভাষণ থেকে ২৬টি বাক্যের বিশ্লেষণ করেন ডাঃ এস এ মালেক, আব্দুল গাফফার চৌধুরী, অধ্যাপক আনিসুজ্জামানসহ দেশের ২৬ জন খ্যাতিমান বুদ্ধিজীবি, লেখক ও সাংবাদিকবৃন্দ। ভাষণে শব্দ ও বাক্য প্রয়োগে ওঠে এসেছে একটি জাতির ইতিহাস ও তার আত্মনিয়ন্ত্রণ অধিকারের সংগ্রাম, শোষণ-বঞ্চনা এবং তার বিরুদ্ধে ঘুরে দাঁড়বার কথা। যুদ্ধের কৌশল ও জনযুদ্ধ পরিচালিত হবে কিভাবে এসেছে সে কথাও।

Techshohor Youtube

গ্রন্থটির বাংলা থেকে ইংরেজি অনুবাদ করেন সিনিয়র সাংবাদিক সৈয়দ বদরুল আহসান এবং সম্পাদনার যুক্ত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক ফখরুল আলম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং সিনিয়র সাংবাদিক অজিত কুমার সরকার।

এ ছাড়াও, গ্রন্থটির পান্ডুলিপি পর্যালোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ঢাকা বিশ্বদ্যিালয়ের সাবেক অধ্যাপক মুনতাসীর মামুন, মাননীয় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

সূত্র – প্রেস বিজ্ঞপ্তি

*

*

আরও পড়ুন