উবারের অ্যাপে যাচ্ছে নিউইয়র্কের ১৪ হাজার ট্যাক্সি

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: এক দশক আগে নিউইয়র্ক সিটিতে উবার আসার পর স্থানীয় ট্যাক্সি ক্যাব ব্যাবসা মারাত্বক ক্ষতিগ্রস্ত হয়েছে। বিষয়টি কেন্দ্র করে উবারের সঙ্গে এনওয়াইসি ক্যাবের বিরোধ চলছিলো। এবার এ বিরোধ ভুলে চালক সংকট হ্রাস ও ভাড়া কমাতে চুক্তিবদ্ধ হয়েছে উবার, এনওয়াইসি ট্যাক্সি এবং লিমুজিন কমিশন (টিএলসি)। এ চুক্তির আওতায় নিজেদের অ্যাপে নিউইয়র্ক সিটির ১৪ হাজার হলুদ ট্যাক্সির তালিকা অর্ন্তভুক্ত করবে উবার। 

চুক্তি অনুযায়ি, যাত্রীরা একটি হলুত ট্যাক্সিতে ভ্রমন করার জন্য উবার এক্সের সমপরিমান ভাড়া দিতে পারবেন। অন্যদিকে ট্যাক্সিক্যাব চালকরা কোন ট্রিপ শুরুর আগেই এখন থেকে প্রত্যাশিত ভাড়া এবং যাত্রীর পরিমান কমে গেলো কিনা তা দেখতে পারবেন। তবে উবার চালকরা এ ধরনের বিলাসিতার সুযোগ পাবেন না।

উবারের গ্লোবাল মোবিলিটি বিভাগের প্রধান অ্যান্ড্রো ম্যাকডোনাল্ড বলেছেন, ‘আমরা যা কিছু করেছি তারমধ্যে এটি সবচেয়ে বড় ও সাহসী পদক্ষেপ। দশ বছর আগে উবার যখন এখানে ব্যবসা শুরু করে তখন শুধু শহরের রাস্তাগুলোয় চলতো। কিন্তু মহামারী পরবর্তী সময়ে কোম্পানি নিজেদের পদ্ধতি পরিবর্তন করেছে এবং ট্যাক্সিক্যাবের সঙ্গে সমন্বয় করতে চাচ্ছে।’

Techshohor Youtube

উবারের একজন মুখপাত্র টেকক্রাঞ্চকে জানিয়েছেন, ‘ট্যাক্সি ইন্ডাস্ট্রির সঙ্গে আমাদের অংশদারিত্ব পুরো বিশ্বের মধ্যেই ভিন্ন। আমরা যদি আগামি পাঁচ বছরের কথা বলতে চাই তাহলে আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে বিশ্বে কোথাও উবার ও ট্যাক্সি ভিন্ন থাকবে না। এতে উভয়পক্ষই অনেক লাভবান হবে। ট্যাক্সি আমাদের নতুন বাজার উন্মোচনে সহায়তা করবে। প্রকৃতপক্ষে তুরস্ক ও হংকংয়ের মতো স্থানে আমরা আমাদের পণ্য নিয়ে যাবো।’

গতমাসে উবারের পক্ষ থেকে বলা হয় ২০২৫ সালের মধ্যে বিশ্বের প্রতিটি ট্যাক্সি তাদের অ্যাপে অন্তর্ভুক্ত হবে। লক্ষ্যটি অনেক উচ্চাভিলাষী হলেও পূরণ সম্ভব বলে আশা করছে কোম্পানিটি।

তবে এ বিষয়ে উবার অথবা টিএলসির পক্ষ থেকে কোন মন্তব্য করা হয় নি।

ওয়ালস্ট্রিট জার্নাল/আরএপি

*

*

আরও পড়ুন