Header Top

বৃদ্ধদের পাশে থাকতে এবার চিকিৎসা সেবায় গুগল

গুগল-টেক শহর
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গুগলের সেবা শুধু প্রযুক্তিতেই সীমাবদ্ধ থাকছে না। বরং স্বাস্থ্য ও চিকিৎসা সেবায় অবদান রাখতে কাজে নেমে পরেছে সার্চ থেকে প্রযুক্তি জায়ান্টে পরিণত হওয়া প্রতিষ্ঠানটি। সবার আগে বৃদ্ধদের পাশে দাঁড়াতে বিভিন্ন বার্ধক্যজনিত রোগ সামাল দিতে কাজ শুরু করবে জায়ান্টটি।

এ উদ্যোগের অংশ হিসাবে গুগল ‘কেলিকো’ নামের একটি চিকিৎসা সেবা কোম্পানি গঠন করছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা লরি পেইজ।

নিজের গুগল প্লাস অ্যাকাউন্টে এক পোস্টে পেইজ লিখেছেন, একটি সামজিক নেটওয়ার্ক বা ছবি শেয়ারিং সেবা ছাড়াও প্রযুক্তি কিভাবে মানুষের জীবন উন্নত করা যেতে পারে তার অন্যতম উদাহরণ হবে কেলিকো।

আরও পড়ুন : অ্যাপের মাধ্যমে ইসিজি

গুগল-টেক শহর

স্বাস্থ্য ও সুস্থতা নিশ্চিতকরণে কাজ করবে নতুন এ প্রতিষ্ঠানটি। তবে প্রথম দিকে এটি শুধু বার্ধ্যক্যজনিত বিভিন্ন দিক ও রোগ নিয়ে কাজ করবে।

গুগল জানিয়েছে, এ গবেষণা এবং উন্নয়নমূলক প্রতিষ্ঠানটিতে বয়স্কদের বিভিন্ন রোগের থেরাপি যেমন নিউরোডিজেনারেশন, ক্যান্সার ইত্যাদি নিয়ে কাজ করা হবে। এমনকি থেরাপিগুলো সবার কাছে পৌঁছে দিতে পর্যাপ্ত বিপণনও করা হবে।

এ জন্য অ্যাবভিই নামের একটি বায়োফার্মাসিটিক্যাল গবেষণা প্রতিষ্ঠানের সঙ্গে যৌথভাবে কাজ করার কথাও জানানো হয়েছে।

কেলিকো সান ফ্রান্সিসকোর বাই এরিয়াতে একটি নতুন গবেষণা ও উন্নয়ন কেন্দ্র খোলার পরিকল্পনা করেছে। বয়স্কদের বিভিন্ন রোগ এবং এ সংক্রান্ত থেরাপি ও নতুন ওষুধ অবিষ্কার করতে প্রায় দেড় বিলিয়ন ডলারও বিনিয়োগ করবে প্রতিষ্ঠানটি।

জিনেনটেকের সাবেক চেয়ারম্যান ও সিইও ড. লেভিনসন এবং একই প্রতিষ্ঠানের সাবেক চিফ মেডিকেল অফিসার ড. হাল ভি ব্যারন কেলিকো পরিচালনার দায়িত্বে থাকবেন।

অ্যাবভিই ওষুধ এবং থেরাপিগুলো বিপণনের দায়িত্বে থাকবে। শুধু তাই নয়, সায়েন্টিফিক এবং ক্লিনিক্যাল সাপোর্টও দেবে প্রতিষ্ঠানটি।

দ্য নেক্সট ওয়েব অবলম্বনে ফখরুদ্দিন মেহেদী

আরও পড়ুন

অনলাইনে মেডিকেল হেরিটেজ লাইব্রেরি করছে যুক্তরাজ্য

*

*

আরও পড়ুন