নতুন ওয়ার্কস্টেশন জিপিইউ আনলো এনভিডিয়া

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: একাধিক ওয়ার্কস্টেশন জিপিইউ বা গ্রাফিকস কার্ড উন্মোচন করেছে এনভিডিয়া। আরটিএক্স এ৫৫০০ সিরিজের এই জিপিইউগুলোর একটি ডেস্কটপের জন্য এবং বাকীগুলো পেশাদারি ল্যাপটপের জন্য তৈরি করা হয়েছে।

এনভিডিয়া আরটিএক্স এ৫৫০০ ওয়ার্কস্টেশনটি ১০ হাজার কোডা কোরযুক্ত জিএ১০২ জিপিইউর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এর কনফিগারেশন আরটিএক্স ৩০৮০টিআইয়ের মতোই। তবে এই জিপিইউতে ভুল-ত্রুটি শনাক্ত এবং সংশোধনের জন্য ইসিসি মেমোরি (এরর কারেক্টশন কোড) ব্যবহার করা হয়েছে। এটি গেমসের জন্য খুব একটা গুরুত্বপূর্ণ না হলেও সিমুলেশন, থ্রিডি ডিজাইন,মেশিন লার্নিংয়ে মতো পেশাদারি কাজের জন্য প্রয়োজনীয়। কারন এসব কাজে ভুল হলে ত্রুটিযুক্ত ফলাফল আসার সম্ভাবনা রয়েছে।

জিপিইউ এ৫৫০০ তে ইসিসির সাথে ২৪ জিবি জিডিডিআর৬ রয়েছে এবং দ্বিতীয় জিপিইউ সংযুক্ত করতে এনভিডিয়া এনভিলিংক ব্যবহার করে একে ৪৮ জিবি পর্যন্ত বাড়ানো যায়। পূর্ববর্তী প্রজন্মের জিপিইউর তুলনায় এ৫৫০০-তে রে-ট্রেসিং সক্ষমতা দ্বিগুন করা হয়েছে; যার সুবাদে মেশিন লার্নিং কার্যক্রম ১২গুন বাড়বে।

Techshohor Youtube

এনভিডিয়া আরটিএক্স এ৫৫০০ এর একটি ল্যাপটপ সংস্করণও এনেছে। এখানে ল্যাপটপ আরটিএক্স৩০৮০ টিআই এর মতো জিএ১০৩ চিপ এবং ৭ হাজার ৪২৪ কোডা কোরস ব্যবহার করা হয়েছে (যা ডেস্কটপের তুলনায় ৩০ শতাংশ কম)। এছাড়া সিঙ্গেল প্রিসিসন (এফপি৩২) পারফর্মেন্স  ৩৪ দশমিক এক থেকে ২৪ দশমিক ৭ টিএফলুপসে নেমেছে। এছাড়াও এই জিপিইউতে ১৬জিবি জিডিডিআর৬ ভিআরএএম নন-ইসিসি ভ্যারাইটিও রয়েছে।

ইন্টারনেট/আরএপি

*

*

আরও পড়ুন