vivo Y16 Project

বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে- মোস্তাফা জব্বার

টেকশহর কনটেন্ট কাউন্সিলর : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলাদেশকে জানতে হলে বঙ্গবন্ধুকে জানতে হবে। বঙ্গবন্ধুকে নিয়ে প্রায় পাঁচ হাজার বই আছে। তবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচা ও আমার দেখা নয়াচীন তাঁর লেখক সত্ত্বার অনন্য পরিচয়ে ভাস্বর। গ্রন্থ তিনটির বিষয়বস্তু পর্যালোচনায় দেখা যায় তাঁর সংগ্রাম, অধ্যবসায় ও আত্মত্যাগের মহিমা বর্তমান প্রজন্মের জন্য অনুসরণীয়।

মন্ত্রী সোমবার ঢাকায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধুর ১০২তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

তিনি বলেন, যুদ্ধের সময় পাকিস্তানের কারাগারে বন্দী বঙ্গবন্ধুর জন্য বাংলাদেশের এমন কোন মা ছিলেন না যারা দোয়া করেননি বা রোজা রাখেননি। আমার মা তার জন্য ৯ মাস রোজা রেখেছেন –তার সন্তান ফিরে আসবে না জেনেও বঙ্গবন্ধুর ডাকে যুদ্ধে যাওয়ার অনুমতি দিয়েছেন।

Techshohor Youtube

নর্থ সাউথ বিশ্ববিদ‌্যলয়ের উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ এবং উপ-উপাচার্য অধ্যাপক মু. ইসমাইল হোসেন বক্তৃতা করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্য করে বলেন , তোমরা অবশ্যই পৃথিবীর অনেক মহামানবের জীবনী অধ্যয়ন করবে। যে মানুষটি তোমাদেরকে একটি দেশ দিয়ে গেছেন, যিনি ডিজিটাল বাংলাদেশের বীজ বপন করেছেন তাকে পাঠ করতে কখনো ভুলবেনা। ডিজিটাল যুগের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রচলিত শিক্ষার ডিজিটাল রূপান্তর দরকার। তিনি শিক্ষার্থীদেরকে আইওটি, রোবটিক্স, এআই, ব্লকচেইন পড়ানোর জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, ডিজিটাল প্রযুক্তি যাতে তারা ‍উদ্ভাবন করতে পারে এ বিষয়ে শিক্ষার্থীদের উৎসাহিত করতে হবে। মেধাসত্ত্ব দিয়ে আবিস্কারকে রক্ষা করার ওপর গুরুত্বারোপ করেন মন্ত্রী। তিনি আবিস্কৃত উদ্ভাবনকে বাণিজ্যিকীকরন করার মাধ্যমে মানুষের কাছে তা পৌঁছানোর পরামর্শও ব্যক্ত করেন। নতুন প্রজন্ম সমৃদ্ধ হলে দেশ ও জাতি সমৃদ্ধ হবে।

সভাপতির বক্তৃতায় অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, বঙ্গবন্ধু বাংলা ও বাঙালির স্বার্থে সব সময় ছিলেন সোচ্চার । তিনি মোস্তাফা জব্বার-এর বঙ্গবন্ধু ও বাংলাদেশ বিষয়ক বক্তৃতাকে ছাত্র-শিক্ষকদের জন্য মাইলফলক হিসেবে কাজ করবে বলে মনে করেন । তার বক্তৃতায় অতীত আছে, বর্তমান আছে এবং ভবিষ্যৎ আছে।

পরে মন্ত্রী দিবসটি উপলক্ষে শিশু-কিশোরদের জন্য আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার হস্তান্তর করেন। মন্ত্রী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু কর্নার, জিম, পাঠাগার, ক্যান্টিন ও অন্যান্য স্থাপনা পরিদর্শন করেন।

সূত্র – প্রেস বিজ্ঞপ্তি

আরও পড়ুন

বঙ্গবন্ধুর স্বপ্নের সমৃদ্ধ, বৈষম্যহীন ও উন্নত বাংলাদেশ গড়ার স্বপ্ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে বাস্তবায়নের দ্বারপ্রান্তে – মোস্তাফা জব্বার

শিক্ষা ক্ষেত্রে আমুল পরিবর্তনের বিপ্লব অত্যাসন্ন- মোস্তাফা জব্বার

৫ম শিল্প বিপ্লবেও বাংলাদেশ নেতৃত্ত্ব দেবে – মোস্তাফা জব্বার

২০২৩ সালের মধ্যে দেশের প্রতিটি ইউনিয়নে পৌঁছাবে উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেট

*

*

আরও পড়ুন

vivo Y16 Project