সন্তানদের ইনস্টাগ্রাম ব্যবহার নিয়ন্ত্রনে অভিভাবকদের জন্য এলো বিশেষ টুল

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: ইনস্টাগ্রাম ব্যবহারে সন্তানের ওপর অভিভাবকদের নিয়ন্ত্রন এবং পর্যবেক্ষণ বাড়াতে নতুন টুলস এনেছে ফটো শেয়াররিং অ্যাপটি। নতুন টুলস ব্যবহারের ফলে কিশোর সন্তানরা কিছু শেয়ার করলে অভিভাবকদের কাছে সাথে সাথেই নোটিফিকেশন চলে যাবে। এছাড়া দিনের মধ্যে কতো ঘন্টা ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারবে সন্তানরা তা নির্ধারন করে দিবে অভিভাবকরা।

ইনস্টাগ্রাম অপেক্ষাকৃত তরুন ব্যবহারকারীদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে এমন কিছু তথ্য ছড়িয়ে পড়ার বেশ কয়েকমাস পর এ পদক্ষেপ গ্রহন করলো ইনস্টাগ্রাম।

গত বুধবার নতুন টুলসটি উন্মোচন করে ইনস্টাগ্রাম। এই টুলসের সুবাদে সন্তানরা কতো সময় ধরে ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারবে, সীমাবদ্ধতা আরোপের পাশাপাশি তাদের অনুসরন করা অথবা তারা যেসব অ্যাকাউন্ট অনুসরন করছে তার দৃশ্যমানতা নির্ধারন করে দেয়া যাবে। এই মুহুর্তে যুক্তরাষ্ট্রের অভিভাবকরা এই সুবিধা পাবেন। ক্রমান্বয়ে তা বিশ্বের অন্যান্য প্রান্তেও এ সুবিধা যোগ করবে ইনস্টাগ্রাম। 

Techshohor Youtube

গত বছর ফেইসবুক ‘হুইসেলব্লোয়ার’ ফ্রান্সেস হাউগেন শত শত অভ্যন্তরীণ নথি ফাঁস করে। ইনস্টাগ্রাম শারীরিক ও মানসিক ক্ষতি করতে পারে এ বিষয়গুলোও নথিতে ছিলো। বিশেষ করে কিশোরীরা ইনস্টাগ্রামের মাধ্যমে বেশি ক্ষতিগ্রস্ত হয়। ফাঁসকৃত নথিগুলোর পরিপ্রেক্ষিতে ফেইসবুক এবং ইনস্টাগ্রমের নির্বাহীদের শুনানীতে তলব করা হয়। এরপরেই ১৩ বছর বয়সের নিচের শিশুদের জন্য ইনস্টাগ্রামের বিশেষ সংস্করন প্রকাশের পরিকল্পনা স্থগিত করা হয়।

সিএনএন/আরএপি

*

*

আরও পড়ুন