টেলিযোগাযোগ যন্ত্রপাতির মান যাচাইয়ে পরিবর্তন আসছে

আল-আমীন দেওয়ান : দেশের টেলিযোগাযোগ সেবার মান বাড়াতে একের পর এক পদক্ষেপ নিচ্ছে বিটিআরসি।

যেখানে সম্প্রতি যুক্ত হয়েছে মোবাইল ফোন অপারেটরসহ দেশের টেলিযোগাযোগ খাতে সেবা প্রদানকারী প্রতিষ্ঠানগুলোকে মানসম্মত যন্ত্রপাতি ব্যবহার নিশ্চিত করার উদ্যোগ।

বর্তমানে আমদানির জন্য টেলিযোগাযোগ যন্ত্রপাতির ‘স্টান্ডার্ডাইজেশন’ বা ‘মান যাচাইয়ে’ বিটিআরসির সুনির্দিষ্ট কোনো নীতিমালা বা নির্দেশনা নেই। প্রতিষ্ঠানগুলোকে যন্ত্রপাতি আমদানিতে অনাপত্তিপত্র দেয়ার ক্ষেত্রে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার মান সনদ দেখা হয়।

Techshohor Youtube

এতে সুনির্দিষ্ট নীতিমালা বা নির্দেশনা না থাকার ফলে নানা সংস্থার মান সনদে দেশে টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলো ইচ্ছেমতো যন্ত্রপাতি আমদানি করছে। ফলে বিটিআরসি এসব ‘আন্তর্জাতিক স্টান্ডার্ডাইশেনের’ মান নির্ধারণে একটি ‘মান কাঠামো’ তৈরি করতে চায়।

ইতোমধ্যে ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন্স বিভাগের কমিশনারকে আহবায়ক করে ৭ সদস্যের একটি কমিটি করেছে নিয়ন্ত্রণ সংস্থা। কমিটি টেলিযোগাযোগ যন্ত্রপাতি আমদানির ক্ষেত্রে ‘স্ট্যান্ডার্ডাইজেশন’ নির্ধারণের বিষয়ে সুনির্দিষ্ট সুপারিশ করবে।

বিটিআরসি বলছে, উন্নত মান ও ভালো টেলিযোযোগ সেবা দিতে মানসম্পন্ন টেলিযোগাযোগ যন্ত্রপাতি ব্যবহারের বিকল্প নেই। এখন অধিক মানসম্পন্ন যন্ত্রপাতি আমদানির অনুমতি নিশ্চিত করা গেলে টেলিযোগাযোগ খাতের সাফল্য দিন দিন বাড়বে এবং সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সহায়ক হবে।

এছাড়া দেশে পরীক্ষামূলক ফাইভজি চালু হয়েছে যেখানে মানসম্মত যন্ত্রপাতি নিশ্চিত অত্যন্ত প্রয়োজন বলে মনে করছে সংস্থাটি। অন্যদিকে সাইবার নিরাপত্তায়ও এর ভূমিকার উল্লেখ করছেন তারা।

বিটিআরসির বিভিন্ন ক্যাটাগরিতে লাইসেন্সপাওয়া প্রতিষ্ঠানগুলো পূর্বানুমোদন নিয়ে সুইচ, রাউটার, সার্ভার, আইপি ফোন, ওএনও, ওএলটি, ওটিডিআর, ডিডব্লিউডিএম যন্ত্রপাতি, ফায়ারওয়াল, গেটওয়ে, এসএফপি মডিউল, বেতার যন্ত্রপাতি, মোবাইল হ্যান্ডসেটসহ বিভিন্ন টেলিযোগাযোগ যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানি করে থাকে । এসব ক্ষেত্রে ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন্স এবং স্পেকট্রাম ম্যানেজমেন্ট বিভাগ অনাপত্তিপত্র দিয়ে থাকে।

যেখানে ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়ন (আইটিইউ), ইন্টারন্যাশনাল অর্গানাইনেশন ফর স্ট্যান্ডার্ডাইজেশন (আইএসও), ইন্সটিটিউট অব ইলেক্ট্রিকাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই), ওয়েস্ট ফর্ম ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইক্যুপমেন্ট (ডব্লিউইইই), ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ), ফেডারেল কমিউনিকেশন্স কমিশন (এফসিসি), ইউরোপিয়ান স্ট্যান্ডার্ডস (ইএন), চায়না কম্পোলসারি সার্টিফিকেশন (সিসিসি)সহ আরও অনেক সংস্থার সার্টিফিকেশন বা সনদ দিয়ে থাকে আমদানিকারকরা।

টেলিযোগাযোগ সেবায় কলড্রপ কমানো, ভয়েস কলের মান বাড়ানো, ফোরজি সেবার নির্ধারিত মান নিশ্চিতে দেশজুড়ে নিয়মিত টেস্ট ড্রাইভ করে চলেছে বিটিআরসি। খাতটির বিভিন্ন প্রতিষ্ঠানগুলোর মধ্যে সমন্বয় বাড়ানোর উদ্যোগও নিয়েছে সংস্থাটি। বাড়ানো হয়েছে গ্রাহক অভিযোগ নেয়ার সক্ষমতা, হচ্ছে গণশুনানি । পাশাপাশি কলরেট ক্যাপিং ও মোবাইল ফোনে অফনেট-অননেটে এক কলরেট, ডু নট ডিস্টার্ব বা ডিএনডি, ডেটা ক্যারি ফরওয়ার্ড, প্যাকেজ কমানোসহ বিভিন্ন উদ্যোগ নিয়ে চলেছে তারা।

*

*

আরও পড়ুন