vivo Y16 Project

পাসওয়ার্ড শেয়ারের সুবিধা বন্ধে নেটফ্লিক্সের নতুন ফিচার

netflix-techshohor
স্ট্রিমিং সাইট নেটফ্লিক্সের লোগো। ছবি : ইন্টারনেট

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: পাসওয়ার্ড ভাগাভাগি করে ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম নেটফ্লিক্স ব্যবহারের দিন শেষ হয়ে আসছে। একই পরিবারের সদস্য নয় এমন ব্যাক্তিদের মধ্যে পাসওয়ার্ড ভাগাভাগি বন্ধ করবে এমন একটি ফিচার নিয়ে কাজ করছে নেটফ্লিক্স। ইতোমধ্যে লাতিন আমেরিকায় এই নতুন ফিচারটি  নিয়ে পরীক্ষা নিরীক্ষা করছে কোম্পানিটি। 

এক ব্লগ পোস্টে নেটফ্লিক্স সাবসস্ক্রাইবারদের উদ্দেশ্যে জানায়, কেউ যদি তাদের পরিবারের বাইরের কাউকে তাদের নেটফ্লিক্সের অ্যাকাউন্টে অ্যাকসেস দিতে চায় তাহলে অতিরিক্ত তিন ডলার পরিশোধ করতে হবে। নেটফ্লিক্সের পক্ষ থেকে আরো বলা হয়, ‘আমাদের স্ট্যানডার্ড এবং প্রিমিয়াম সদস্যরা তাদের সঙ্গে থাকে না এমন সর্বোচ্চ দুজন লোককে সাব-একাউন্টে যোগ করতে পারবে। সাব একাউন্টের প্রত্যেকে নিজস্ব প্রোফাইল, পার্সোনালাইজ রিকমেন্ডেশন, লগ-ইন এবং পাসওয়ার্ডের মাধ্যমে নেটফ্লিক্স ব্যবহার করতে পারবে।’

পরিবারের সদস্যদের মধ্যে পাসওয়ার্ড শেয়ারিংয়ের সুবিধা বন্ধ করা নিয়ে অনেক দিন ধরেই কথা হচ্ছে। তবে এতোদিন তা অস্বীকার করে আসছে নেটফ্লিক্স। কোম্পানিটির নতুন পোস্টে বোঝা যাচ্ছে ভিডিও স্ট্রিমিং কোম্পানিটির তহবিলের আকার বৃদ্ধি করতে তারা এ ধরনের পদক্ষেপ নিতে যাচ্ছে। ডিজনিপ্লাস, এইচবিও ম্যাক্স এবং অ্যামাজন প্রাইম ভিডিওর সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে কোম্পানিটি নিজেদের আরো শক্তিশালী করে তুলছে। 

Techshohor Youtube

কোম্পানিটির পক্ষ থেকে বলা হয়েছে, ‘আমাদের স্ট্যানডার্ড এবং প্রিমিয়াম পরিকল্পনার মাধ্যমে একইসঙ্গে বসবাস করছে এমন ব্যাক্তিদের মধ্যে নিজেদের নেটফ্লিক্স অ্যাকাউন্ট ভাগাভাগি করে নেয়ার বিষয়টি আমরা সবসময়ই সহজ করতে চেয়েছি।  এই ব্যবস্থা ব্যাপক জনপ্রিয় হওয়া সত্ত্বেও কখন এবং কিভাবে নেটফ্লিক্স শেয়ার করা যাবে তা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। ফলে একই পরিবারের মধ্যে অ্যাকাউন্ট শেয়ার করার ফলে নতুন টিভি ও ফিল্মে বিনিয়োগে আমাদের সক্ষমতায় প্রভাব পড়ছে।

কোম্পানিটি চিলি, কোস্টা রিকা এবং পেরুতে ২ দশমিক ৯৯ ডলার বা সমমানের স্থানীয় মুদ্রায় ‘অ্যাড এন এক্সট্রা মেম্বার’ ফিচারটি প্রথমবারের মতো পরীক্ষা করার পরিকল্পনা করছে। পরবর্তীতে অন্যান্য দেশেও ফিচারটি চালু করার ইচ্ছা রয়েছে তাদের।

ইন্টারনেট/আরএপি

*

*

আরও পড়ুন

vivo Y16 Project