ডিজিটাল অবকাঠামো তৈরিতে আইএসপিএবিকে সম্ভাব্য সব ধরণের সহযোগিতা প্রদান করা হবে - মোস্তাফা জব্বার

টেক শহর কনেটেন্ট কাউন্সিলর : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় প্রতিটি বাড়িতে দ্রুত গতির ব্রডব্যান্ড ইন্টারনেট পৌঁছে দিতে হবে। গত ১৩ বছরে ইন্টারনেটের চাহিদা সাড়ে সাত জিবিপিএস থেকে প্রায় ৩৩শত জিবিপিএসে উন্নীত হয়েছে। ইন্টারনেট এখন মানুষের লাইফ লাইন হিসেবে কাজ করছে। মন্ত্রী ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার, বাংলাদেশ-আইএসপিএবিকে যথাযথ ভূমিকা গ্রহণে এগিয়ে আসার আহ্বান জানান।

মন্ত্রী বুধবার রাতে ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আইএসপিএবি‘র নব নির্বাচিত কমিটির অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান। এর আগে মন্ত্রী নব নির্বাচিত কর্মকর্তাদের শপথ বাক্য পাঠ করান।

আইএসপিএবি‘র নবনির্বাচিত সভাপতি এমদাদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো: খলিলুর রহমান, বিটিআরসি‘র চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার এবং আইএসপিএবি‘র সেক্রেটারি নাজমুল কবির ভূইয়া বক্তৃতা করেন।

Techshohor Youtube

মন্ত্রী ডিজিটাল সংযুক্তিখাতে আইএসপিএবিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ট্রেডবডি হিসেবে উল্লেখ করেন । তিনি বলেন, গত দুই বছর কোভিডকালে ডিজিটাল সংযুক্তি ছিল বলেই বাংলাদেশ অতিমারির ভয়াবহতা সফলভাবে মোকাবেলা করতে সক্ষম হয়েছে। এই ক্ষেত্রে আইএসপিএবি ডিজিটাল সংযুক্তি সচল ও কোন কোন ক্ষেত্রে তা সম্প্রসারণে যে ভূমিকা রেখেছে তা অত্যন্ত প্রশংসনীয়।

জনাব মোস্তাফা জব্বার বলেন, প্রযুক্তিতে ৩২৪ বছর পিছিয়ে থেকেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ ফাইভ-জি প্রযুক্তিতে সারা পৃথিবীর সাথে তাল মিলিয়ে চলছে। এ মাসেই ফাইভ-জি তরঙ্গ নিলাম হবে বলে মন্ত্রী উল্লেখ করেন। তিনি বলেন এই সময়ে দেশে সাড়ে সাত লাখ মানুষ ইন্টারনেট ব্যবহার করতো যা বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় তের কোটি । ডিজিটাল অবকাঠামো তৈরিতে আইএসপিএবিকে সম্ভাব্য সব ধরণের সহযোগিতা প্রদান করতে মন্ত্রী দৃঢ় অঙ্গিকার ব্যক্ত করেন্।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশের অগ্রযাত্রা –আইসিটি পরিবারের সদস্যদেরই অগ্রযাত্রা।

পরে মন্ত্রী রাত ১২টা ১ মিনিটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষ্যে কেক কাটেন।

সূত্র – প্রেস বিজ্ঞপ্তি

*

*

আরও পড়ুন