পদত্যাগ করলেন হুয়াওয়ের যুক্তরাজ্য শাখার দুই শীর্ষ কর্মকর্তা

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: ইউক্রেনের ওপর রাশিয়ার হামলা নিয়ে কোম্পানির নীরব ভূমিকার কারনে পদত্যাগ করেছেন হুয়াওয়ের যুক্তরাজ্য শাখার দুই পরিচালক স্যার অ্যান্ড্রু কান এবং স্যার কেন ওলিসা। বিবিসি জানিয়েছে এই দুই শীর্ষ কর্মকর্তার ধারণা, রাশিয়ার হামলা নিয়ে কোম্পানি তাৎক্ষণিক নিন্দা জানানোর ব্যর্থতা তাদের অবস্থানকে অস্থিতিশীল করে তুলছে।

হুয়াওয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, অ্যান্ড্রু কান এবং স্যার কেন ওলিসা যথাক্রমে ২০১৫ এবং ২০১৮ সালে হুয়াওয়ে ইউকের পরিচালনা পর্ষদে যোগ দিয়েছিলেন। তারা কোম্পানিকে আন্তর্জাতিক ব্যবসা এবং প্রযুক্তি খাতের অভিজ্ঞতায় কোম্পানিকে সমৃদ্ধ করেছিলেন। উভয়েই যুক্তরাজ্যের প্রতি হুয়াওয়ের দেয়া প্রতিশ্রুতির প্রতি দৃঢ় সমর্থন দেখিয়েছেন এবং করপোরেট গর্ভনেন্সের সর্বোচ্চ মান বজায় রেখে চলেছেন। 

রাশিয়ায় প্রযুক্তিপণ্য রফতানি করে নিষেধাজ্ঞা লঙ্ঘন না করার বিষয়ে চীনা কোম্পানিগুলোকে যুক্তরাষ্ট্র হুশিয়ার করার পরপরই পদত্যাগের সংবাদ পাওয়া যায়।

Techshohor Youtube

রাশিয়ার হামলায় নিন্দা জানিয়ে জাতিসংঘের নিন্দা প্রস্তাবের রেজ্যুলেশন চীন না মানলেও দেশটির সরকার সামরিক আগ্রাসন প্রসঙ্গে ‘দুঃখপ্রকাশ’ করে। চীনের পক্ষ থেকে বলা হয় বেসামরিক লোকজনের ক্ষয়ক্ষতি নিয়ে তারা চিন্তিত।

যুক্তরাষ্ট্রের বাণিজ্যমন্ত্রী জিনা রাইমন্ডো নিউ ইয়র্ক টাইমসকে বলেছেন, রাশিয়ার ওপর দেয়া নিষেধাজ্ঞা লঙ্ঘনকারী চীনা কোম্পানিগুলোর বিরুদ্ধে ওয়াশিংটন ‘ভয়াবহ’ পদক্ষেপ গ্রহন করতে পারে। তাদের পণ্য তৈরির জন্য প্রয়োজনীয় মার্কিন পণ্য ও সফটওয়্যার ব্যবহার নিষিদ্ধ করা হতে পারে।

বিবিসি/আরএপি

*

*

আরও পড়ুন