Header Top

আইসিপিএসডির পুরস্কার বশেমুরপ্রবির

ICPSD-TECHSHOHOR
Evaly in News page (Banner-2)

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এশিয়ার বৃহত্তর প্রযুক্তি প্রতিযোগীতা আইসিপিএসডির একটি ইভেন্টে প্রথম স্থান অর্জন করেছে বাংলাদেশের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরপ্রবি)।

ইন্টারন্যাশনাল কনটেষ্ট অন প্রোগ্রাম অ্যান্ড সিস্টেম ডেভেলোপমেন্ট (আইসিপিএসডি) ২০১৪- এর সিস্টেম ডেভেলপমেন্ট বিভাগের সেরা পুরস্কার জিতে নিয়েছে বিশ্ববিদ্যালয়টি।

পুরস্কার জয়ী এই উদ্ভাবন দেশের দূর্যোগ মোকাবিলায় বিশেষ ভুমিকা রাখবে বলে মনে করছেন শিক্ষক ও শিক্ষার্থীরা।

ICPSD-TECHSHOHOR

গ্রিনটেক ইনস্টিটিউট অব বিজনেস এন্ড সাইন্স(জিআইবিএস) প্রতিবছর এ প্রতিযোগীতার আয়োজন করে। গত ২৮ থেকে ৩০ আগষ্ট প্রতিযোগীতাটি চট্রগ্রামে অনুষ্ঠিত হয়।

এ প্রতিযোগীতায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সহ আরো অনেক নামীদামী বিশ্ববিদ্যালয়কে ছাড়িয়ে বশেমুরপ্রবি এ গৌরব অর্জন করে।

জানা গেছে, বশেমুরপ্রবি’র ছাত্রদের ‘ফ্লাড নটিফিকেশন সিষ্টেম’ দ্বারা দূর্যোগপূর্ণ আবহাওয়া মোকাবেলা করা যাবে। এটি দূর্যোগপূর্ণ কোনো পরিস্থিতি আসলে তা নির্ণয় করবে এবং কতটা মারাত্মক আকার ধারণ করতে তাও নিরুপণ করতে পারবে। নির্ণয় পরবর্তী কার্যক্রম হিসেবে এই সিস্টেম নিকটবর্তী আশ্রয় কেন্দ্র কোথায় আছে এবং এটি মোকাবেলা করতে কি তা ওই অঞ্চলের মানুষদের মোবাইলে এসএমএস অকারে প্রেরণ করতে সক্ষম হবে। এসএমএসএর ধরন টেক্সট ভয়েস উভয়ই হতে পারে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাটাগরি-১ এর সিস্টেম ডেভোলোপমেন্ট এ তাদের ‘ফ্লাড নটিফিকেশন সিষ্টেম’ প্রজেক্টটি উপস্থাপন করে প্রথম স্থান অর্জন করে।

ছাত্রদের এই কৃতিত্বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইজ্ঞিনিয়ারিং অনুষদের ডিন এবং কম্পিউটার বিজ্ঞান বিভাগের সভাপতি ড. হানিফ সিদ্দিকী বলেন, এই ছেলেগুলোর অর্জন পুরো বিশ্ববিদ্যালয়কে সম্মানীত করেছে।

প্রয়োজনীয় সুযোগ সুবিধা দিলে এরা দেশের জন্য আরো বড় কিছু এনে দিতে পারবে বলে আশা প্রকাশ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ওই দলটির দলনেতা উজ্জল পোদ্দার জানান, আমার বিশ্বাসই হচ্ছে না আমরা জয়ী হয়েছি। মনে হচ্ছে স্বপ্নের মধ্যে দাড়িয়ে আছি। স্যারদের সহযোগীতা একনিষ্ট চেষ্টাই আমাদের এ বিজয় এনে দিয়েছে। আমরা এ ধারা অব্যাহত রাখতে চাই।

প্রতিযোগিতায় বিজয়ী দল হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের হাতে ১২’শ ডলারের চেক  এবং একটি গোল্ড ক্রেষ্ট তুলে দেওয়া হয়।

-ফখরুদ্দিন মেহেদী

*

*

আরও পড়ুন