ডাইমেনসিটি সিরিজের আরো দুটি প্রসেসর আনলো মিডিয়াটেক: এই চিপযুক্ত স্মার্টফোন আসবে চলতি মাসেই

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: তাইওয়ানভিত্তিক সেমিকন্ডাক্টর কোম্পানি মিডিয়াটেক তাদের তৈরি প্রসেসরের সীমানা আরো প্রসারিত করলো। এতোদিন ডাইমেনসিটি ৯০০০ প্রসেসরের মাধ্যমে যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি কোয়ালকমের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতা করে আসছে। এবার ডাইমেনসিটি ৮০০০ এবং ডাইমেনসিটি ৮১০০ নামে আরো দুটি প্রসেসর এনেছে। এই দুটি পাঁচ ন্যানোমিটারের চিপ একইধরনের হার্ডওয়্যার দিয়ে তৈরি করা হয়েছে। এছাড়া আগের ১২০০ চিপটিতে ছোট্ট একটু পরিবর্তন করে ডাইমেনসিটি ১৩০০ নাম দেয়া হয়েছে। 

দুটি ৮০০০ চিপেই চারটি কোরটেক্স-এ৭৮ বড় সিপিইউ কোর এবং চারটি এ৫৫ রয়েছে। এর জিপিইউ একটি মালি-জি৬১০ এমসি৬, যেখানে এআরএমের লেটেস্ট জিপিইউ আর্কিটেকচার ব্যবহার করা হয়েছে। দুটি প্রসেসরের মধ্যে ৮০০০টির তুলনায় ৮১০০ তে ২০ শতাংশ বেশি জিপিইউ ফ্রিকোয়েন্সি রয়েছে। মিডিয়া টেকের পরীক্ষায় দেখা গিয়েছে ৮১০০ প্রসেসরটি জিএফএক্সবেঞ্চ ম্যানহাটনে (অফস্ক্রিন) ১৭০ ফ্রেমস পার সেকেন্ড (এফপিএস)  এবং ৮০০০টির ক্ষেত্রে ১৪০ এফপিএস।

উভয় চিপ এফএইচডি+ রেজ্যুলেশনে ১৬৮ হার্টজ রিফ্রেশ রেট সমর্থনসহ মিরা ভিশন ৭৮০ ফিচার রয়েছে। অন্যটির সাথে ৮১০০ চিপের পার্থক্য হচ্ছে এটি ডব্লিউকিউএইচডি+ এ ১২০হার্টজ সমর্থন করে। উভয় চিপেই ফোরকে এভিওয়ান ভিডিও ডেকোডারস এবং এইচডিআর১০+অ্যাডাপ্টিভ সমর্থন করে।

Techshohor Youtube

দুটি চিপসেটই ফাইভজি মডেমের সঙ্গে (থ্রিজিপিপি রিলিজ ১৬) ২০০ মেগাহার্জ ব্যান্ডউইথের সঙ্গে দুটি ক্যারিয়ার সংযুক্ত করে। এই মডেম ফাইভজি+ফাইভজি ডুয়েল সিম সমর্থন করে। 

অন্যদিকে ডাইমেনসিটি ১৩০০ প্রায় ১২০০ মতোই। নতুনটিতে শুধুমাত্র এনপিইউ পারফর্মেন্স আরো উন্নত করা হয়েছে। যা নাইট মোড এবং এইচডিআর  এআইয়ের সঙ্গে প্রক্রিয়া করে আরো নাম্বার ক্রাঞ্চিং সুবিধা যোগ করে।

ডাইমেনসিটি ১৩০০,৮০০০ অথবা ৮১০০ চিপসেট সংযুক্ত স্মার্টফোনগুলো চলতি বছরের প্রথম প্রান্তিকের মধ্যেই বাজারে আসবে। আশা করা হচ্ছে এ মাসের মধ্যেই তা গ্রাহকদের হাতে পৌঁছুবে।

ইন্টারনেট/আরএপি

*

*

আরও পড়ুন