Samsung HHP Online Campaign

ফোরজি গতিতে একটু ভাল অবস্থানে ঢাকা বিভাগ

tower-techshohor

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ঢাকা বিভাগের ১৩ জেলায় ফোরজি সেবার বেঞ্চমার্ক স্পর্শ করতে পারেনি তিন মোবাইল ফোন অপারেটর।

তবে গ্রাহক সংখ্যায় শীর্ষ পর্যায়ের দুই অপারেটর বেঞ্চমার্কের বেশ কাছাকাছিই ছিলো। একটি অপারেটর বেঞ্চমার্ক ছাড়িয়েও গেছে।

পরিসংখ্যান বলছে, এখন পর্যন্ত যতোগুলো বিভাগে বিটিআরসি ড্রাইভ টেস্ট চালিয়েছে তারমধ্যে গড়ে ঢাকার অবস্থান খানিকটা ভালো। এখন পর্যন্ত

Techshohor Youtube

ঢাকা বিভাগে বিটিআরসির ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর, টাঙ্গাইল, নরসিংদী, কিশোরগঞ্জ, মাদারীপুর, শরীয়তপুর, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ ও রাজবাড়ী জেলায় ড্রাইভ টেস্ট চালায়। রয়েছে নারায়ণগঞ্জ ও গাজীপুর সিটি কর্পোরেশন। এরমধ্যে শুধু ঢাকার দুই সিটি কর্পোরেশন এলাকাকে বাদ দেয়া হয়েছে।

ভয়েস কল, ডেটা ও  নেটওয়ার্কের কাভারেজ এলাকা-এই তিন মূল বিভাগে মোবাইল ফোন অপারেটরদের সেবার মান যাচাই করে থাকে নিয়ন্ত্রণ সংস্থাটি।

গ্রাহককে ফোরজি সেবা বললেই সেখানে সর্বনিম্ন গতি থাকতে হবে ৭ এমবিপিএস।

ঢাকা বিভাগে গ্রামীণফোনের ক্ষেত্রে দেখা যাচ্ছে, অপারেটরটি ৭ এমবিপিএসের বেঞ্চমার্ক পূরণ করছে বললেই চলে। ড্রাইভ টেস্টে অপারেটরটির ফোরজি গতি পাওয়া যায় ৬ দশমিক ৯৯ এমবিপিএস। একটুর জন্য বেঞ্চমার্ক ছুটেছে তাদের।

রবির গতি পাওয়া গেছে ৬ দশমিক ৪১ , এই অপারেটরটিও বেঞ্চমার্কের কাছাকাছি রয়েছে । বেঞ্চমার্ক ছাড়িয়ে গেছে বাংলালিংক, তাদের ৮ দশমিক ০১ এমবিপিএস গতি পাওয়া গেছে ।

কিন্তু টেলিটকের গতি পাওয়া গেছে বেশ কম, মাত্র ২ দশমিক ৮০ এমবিপিএস।

অন্য বিভাগের ড্রাইভ টেস্টের পরিসংখ্যানে খুলনা বিভাগে গ্রামীণফোনের ৫ দশমিক ০৬ এমবিপিএস , রবির ৩ দশমিক ৩২, বাংলালিংক ৪ দশমিক ৫৯, এবং টেলিটকের ১ দশমিক ৭১ এমবিপিএস ফোরজি সেবার গতি পাওয়া গেছে।

ববিশাল বিভাগে গ্রামীণফোনের ৫ দশমিক ০৫ এমবিপিএস, রবির ৬ দশমিক ৮৭ এমবিপিএস, বাংলালিংকের ৫ দশমিক ৬৪ এবং টেলিটকের ২ দশমিক ২৭ এমবিপিএস।

রংপুরে বিভাগে গ্রামীণফোনের ছিলো ৫ দশমিক ০৬ এমবিপিএস, রবির ৮ দশমিক ৩৬ এমবিপিএস, বাংলালিংকের ৬ দশমিক ৮২ এবং টেলিটকের ২ দশমিক ৪৮ এমবিপিএস।

রাজশাহী বিভাগে গ্রামীণফোনের ৪ দশমিক ৪৫, রবির ৬ দশমিক ২৪, বাংলালিংকের ৭ দশমিক ০৫ এবং টেলিটকের ২ দশমিক ৫৮ এমবিপিএস গতি পাওয়া গেছে।

সিলেট বিভাগে গ্রামীণফোনের ৪ দশমিক ৮২, রবির ৪ দশমিক ৪৩, বাংলালিংকের ৮ দশমিক ৯৩ এবং টেলিটকের ৩ দশমিক ৩৯ এমবিপিএস গতি পাওয়া গেছে।

*

*

আরও পড়ুন