৩০০ ডলার দামের 'আইফোন এসই' আসছে ১ সপ্তাহ পরেই?

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: ভোক্তা ইলেক্ট্রনিক জায়ান্ট অ্যাপল তাদের বসন্তকালীন পণ্য উন্মোচন অনুষ্ঠানে সাশ্রয়ী মূল্যের ফাইভজি সমর্থনকারী আইফোনটি সামনে নিয়ে আসতে পারে। গুঞ্জন রটেছে চলতি বছর যে কয়েকটি পণ্য আপডেট করতে যাচ্ছে অ্যাপল তারমধ্যে আইফোন এসই থ্রি একটি।

বিশ্লেষকরা বলছেন, তৃতীয় প্রজন্মের আইফোন এসইর কল্যানে অ্যাপলের স্মার্টফোন বিক্রি আরো বেড়ে যাবে; বিশেষ করে চীনের মতো উদীয়মান বাজারগুলোয় এই ফোনের চাহিদা বেশি থাকবে।

 গত দুই বছর ধরে প্রাথমিক পর্যায়ের আইফোন এসই হ্যান্ডসেট হালনাগাদ করে নি অ্যাপল। বর্তমানে এর ফোরজি মডেলটির দাম ৩৯৯ ডলার। আর অ্যাপলের সাশ্রয়ী মূল্যের ফাইভজি স্মার্টফোনগুলোর মূল্য ৫৯৯ ডলার এবং আইফোন ১৩ সিরিজের দাম শুরু হয়েছে ৬৯৯ ডলারে। 

Techshohor Youtube

লুপ ক্যাপিটাল মার্কেটের বিশ্লেষক জন ডনোভান জানিয়েছেন , তিনি শুনেছেন যে নতুন আইফোন এসইর দাম ৩০০ ডলারে শুরু হবে। অন্যদিকে ওয়েডবাশ সিকিউরিটিজের বিশ্লেষক ড্যানিয়েল ইভস মনে করেন অ্যাপল এই আইফোনের দাম ৩৯৯ ডলারই রাখবে।

আইফোন এসইথ্রি বর্তমান মডেলের হালনাগাদকৃত ভার্সন। এটিতে তারবিহীন ফাইভজি সমর্থনের সক্ষমতা থাকার পাশাপাশি নতুন প্রসেসর, অ্যাপলের বর্তমান এ১৫ চিপও থাকবে। থাকবে আরো উন্নত ক্যামেরা।

জেপি মরগ্যানের বিশ্লেষকরা গত ডিসেম্বরে জানিয়েছিলেন নতুন আইফোন বাজারে আসলে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ছেড়ে ব্যবহারকারীরা এই আইফোনের দিকেই ঝুঁকবে। প্রায় ১৪০ কোটি কমদাম থেকে মাঝারি মূল্যের অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী নতুন আইফোন ব্যবহার শুরু করবে। আর আইফোনের পুরনো ৩০ কোটি গ্রাহক নতুন মডেল কিনতে পারে।

ফাঁসকৃত খবরে জানা গিয়েছে, আগামি ৮ মার্চ অ্যাপলের পণ্য উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হতে পারে। তবে এটি মার্চের মাঝামাঝি এমনকি এপ্রিলেও তা পিছিয়ে যেতে পারে। কোভিড-১৯ মহামারীর কারনে ভার্চুয়ালভাবেও অনুষ্ঠানটির আয়োজন করতে পারে অ্যাপল। এটি হবে অক্টোবরের পর অ্যাপলের প্রথম পণ্য উন্মোচন আয়োজন।

ইন্টারনেট/আরএপি

*

*

আরও পড়ুন