টেলিকম সেবার অভিযোগ নিতে যে নম্বরে বিটিআরসির হোয়াটসঅ্যাপ

আল-আমীন দেওয়ান : হোয়াটসঅ্যাপে অভিযোগ নিতে টেলিটকের একটি গোল্ডেন নম্বর ঠিক করেছে বিটিআরসি।

দেশের টেলিকম খাতের বিভিন্ন সেবা নিয়ে গ্রাহকরা যেখানে অভিযোগ জানাতে পারবেন।

খাতটি নিয়ে নাগরিক সেবা দেয়ার ক্ষেত্রে বিটিআরসি সম্প্রতি হোয়াটসঅ্যাপ ও ফেইসবুকে অভিযোগ নেয়ার সিদ্ধান্ত নেয়। এজন্য হোয়াটসঅ্যাপ খুলতে একটি নম্বর চূড়ান্ত করতে হয়েছে বিটিআরসিকে।

Techshohor Youtube

এই হোয়াটসঅ্যাপ ইন্ট্রিগ্রেশনের জন্য টেলিটকের কাছে একটি গোল্ডেন নম্বর চেয়ে পাঠায় বিটিআরসি। টেলিটক মোট ৯টি নম্বর পাঠায়।

এরমধ্যে রয়েছে ০১৫১-০১০০০০০, ০১৫১-০১০৯০৯০, ০১৫১-০১০৮০৮০, ০১৫১-০১০৭০৭০, ০১৫১-০১০৬০৬০, ০১৫১-০১০৫০৫০, ০১৫১-০১০৪০৪০, ০১৫১-০১০৩০৩০, ০১৫১-০১০২০২০ নম্বর ।

শেষে ০১৫১-০১০০০০০ নম্বরটি চূড়ান্ত করে নিয়ন্ত্রণ সংস্থা।

নম্বরটি হোয়াটসঅ্যাপে ইন্টিগ্রেশন করতে ইতোমধ্যে নির্দেশনা দিয়েছে বিটিআরসি। এটি নিয়ে দ্রুতই আনুষ্ঠানিক ঘোষণা ও প্রচার-প্রচারণায় যাচ্ছে তারা।

বিটিআরসি বলছে, জনগণ এই নম্বর স্মার্টফোনে যুক্ত করে হোয়াটসঅ্যাপে অ্যাপে টেলিযোগাযোগ সংক্রান্ত যেকোনো অভিযোগ বা পরামর্শ দিতে পারবেন। তবে এতে কোনো ইনকামিং বা আউটগোয়িং কল করা যাবে না। স্বয়ংক্রিয় ম্যাসেজিং সেবা মিলবে এখানে।

বিটিআরসি হোয়াটঅ্যাপ-ফেইসবুকে এআই চ্যাটবট চালু ছাড়াও শর্টকোড ‘১০০’-তে স্মার্ট আইভিআর চালু করতে সিদ্ধান্ত নিয়েছে। যা দ্রুত বাস্তবায়ন করার কথা।

শর্টকোড ১০০-তেও ২৪ ঘণ্টা অভিযোগ নিয়ে থাকে বিটিআরসি।

বিটিআরসি কর্মকর্তারা বলছেন, সোশ্যাল মিডিয়ায় এআইভিত্তিক চ্যাটবট সার্ভিস ও স্মার্ট আইভিআর প্রযুক্তি দেশের সকল সরকারি সংস্থার মধ্যে তারা প্রথম বাস্তবায়ন করতে যাচ্ছেন।

বিটিআরসির কাছে টেলিকম খাত নিয়ে বিভিন্ন অভিযোগের মধ্যে রয়েছে সিম বার, নেটওয়ার্ক ইস্যু, কোয়ালিটি অব সার্ভিস, ট্যারিফ রেট, রিচার্জ বা বিলিং, ডেটা ভলিউম ব্যবহার, এসএমস, ডেটার গতি, মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস, প্রতারণামূলক কার্যক্রম, প্যাকেজ মাইগ্রেশন, কলড্রপ, কুইজ বা প্রাইজ বা অ্যাওয়ার্ড, সোশ্যাল মিডিয়া ও সাইবার সম্পর্কিত বিভিন্ন বিষয়।

*

*

আরও পড়ুন