আয় বাড়াতে ভিডিওর দৈর্ঘ্য দশ মিনিট পর্যন্ত অনুমোদন করতে পারে টিকটক

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: গত বছর টিকটক জানিয়েছিলো তারা ভিডিওর সর্বোচ্চ দৈর্ঘ্য এক থেকে তিন মিনিট পর্যন্ত বৃদ্ধি করবে। আগস্ট থেকে এই সোশ্যাল মিডিয়া জায়ান্টটি পাঁচ মিনিটের ভিডিও নিয়ে ব্যবহারকারীদের বিভিন্ন গ্রুপে বেটা পরীক্ষা চালিয়েছে। ছোট ছোট গ্রুপগুলোর সঙ্গে দশ মিনিটের ভিডিও নিয়েও পরীক্ষা চলেছে। টিকটকের লম্বা ভিডিও মানে বেশি বিজ্ঞাপন, ফলে আয়ও বেড়ে যাাবে বলে প্রত্যাশা করা হচ্ছে। 

বেশি সময়ের ভিডিও ব্যবহারকারীরা কিভাবে গ্রহন করবে তা জানতে জরিপ পরিচালনা করেছে টিকটক। জরিপের ফলাফল অনুযায়ী, এক মিনিট সময়ের বেশি ভিডিও দেখতে ব্যবহারকারীরা স্বাচ্ছন্দ্যবোধ করবেন না। তবে টিকটক মনে করে, ব্যবহারকারীদের এ ভাবনা সঠিক না।

তবে প্রশ্ন উঠছে গ্রাহকরা অল্প সময়ের ভিডিও পছন্দ করলেও টিকটিক কেন সময়সীমা বাড়াচেছ? এক্ষেত্রে বলা যায় কোম্পানির পরিস্কার লক্ষ্য আয় বৃদ্ধি করা। কারন বেশি সময়ের ভিডিও মানে বেশি বিজ্ঞাপন এবং বেশি আয়।

Techshohor Youtube

যদি পাঁচ মিনিটের ভিডিও টিকটককে তাদের গড় ভিডিও দেখার সময় কয়েক সেকেন্ড বৃদ্ধি করে তাহলে বিজ্ঞাপন দাতারা ধারনা করবেন তাদেরকে আরো স্বাধীনতা দেয়া হচ্ছে। ফলে বিজ্ঞাপন বেশি আসবে। 

টিকটক এমন সময়ে এই পরিবর্তন আনছে যখন প্রতিদ্বন্দ্বীরা সংক্ষিপ্ত ভিডিওর নিজস্ব ধরন প্রকাশ করেছে। ইনস্টাগ্রামের রিলস, স্ন্যাপচ্যাটের স্পটলাইট এবং ইউটিউবের শর্টস সম্প্রতি নিজস্ব সংক্ষিপ্ত ভিডিওর ধরন প্রকাশ করছে। এই সমস্ত প্লাটফর্মগুলোর ভিডিওর সর্বোচ্চ সময়সীমা এক মিনিট। এ ধরনের ভিডিওর জনপ্রিয়তা অনেক। ভিডিও অ্যনালাইটিক কোম্পানি কনভিভা জানিয়েছে ২০২১ সালে ইউটিউবে প্রকাশ হওয়া ভিডিওগুলোর মধ্যে ১২ শতাংশই এক মিনিটেরও কম সময়ের।

ইন্টারনেট/আরএপি

*

*

আরও পড়ুন