Samsung HHP Online Campaign

বিসিএস আয়োজিত চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ এবং সম্ভাবনা নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশ কম্পিউটার সমিতির সদস্যদের অংশগ্রহণে ‘ফোর্থ ইন্ডাসট্রিয়াল রিভ্যুলশন (ফোরআইআর) চ্যালেঞ্জেস অ্যান্ড অপরটুনিটিস’ শীর্ষক দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয় । আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির যৌথ উদ্যোগে মঙ্গলবার ধানমণ্ডির বিসিএস ইনোভেশন সেন্টারে এই প্রশিক্ষণ নেয়া হয় ।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বিসিএস সভাপতি মো. শাহিদ-উল-মুনীর। তিনি বলেন, প্রযুক্তি শিল্পে নিত্যনতুন সম্ভাবনার ক্ষেত্র উন্মোচিত হচ্ছে। জ্ঞানই শক্তির জায়গায় এখন জ্ঞান, তথ্য এবং উদ্ভাবনকে শক্তির মাধ্যম হিসেবে বিবেচনা করা হচ্ছে। চতুর্থ শিল্প বিপ্লবে দেশীয় প্রযুক্তি উদ্যোক্তাদের সমৃ্দ্ধ করতে আমরা সময়োপযোগী এই কর্মশালার আয়োজন করেছি। চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনা এবং চ্যালেঞ্জ মোকাবেলা করে আমরা প্রযুক্তি ব্যবসায় সফলতা অর্জন করবো।

কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের স্টার্টআপ পলিসি এবং ইনকিউবেশন স্ট্র্যাটেজি কনসালটেন্ট আশিকুর রহমান রূপক।  তিনি বলেন, বর্তমান বিশ্বে জ্বালানি শক্তির চেয়ে ডাটা এখন অধিক মূল্যবান। ভবিষ্যতের যুগ ডাটার উপর নির্ভরশীল। তাই ডাটার গুরুত্বকে যে যতো বেশি পর্যবেক্ষণ করতে সক্ষম হবে সে তত বেশি সফল হবে।

Techshohor Youtube

তিনি আরো বলেন, উদ্ভাবন মূলত দুইটি বিষয়ের উপর নির্ভর করে। কি এবং কেন এই দুইটি বিষয়ের উপর ভিত্তি করেই নতুন কিছুর পথচলা শুরু হয়। চারটি বিষয়ের উপর উদ্ভাবনের কার্যাবলী নির্ভর করে। ডিসরাপশন, ডিফিউশন, ডিস্ট্রাকশন এবং ডিলেমা।

এছাড়াও তিনি চতুর্থ শিল্প বিপ্লব, সাইকেলস এবং প্যারাডিমের উপর বিশদ আলোচনা করেন।

কর্মশালায় বিসিএস এর প্রাক্তন সভাপতি এস এম ইকবাল, সরকারি কর্মকর্তা, সমিতির সদস্য ও সদস্য প্রতিষ্ঠানে কর্মকর্তাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

সূত্র – প্রেস বিজ্ঞপ্তি

*

*

আরও পড়ুন