vivo Y16 Project

অনলাইনে ৫ কোটি ১২ লাখ জমির খতিয়ান

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ৫ কোটি ১২ লাখ জমির খতিয়ান ও পর্চা এখন অনলাইনে পাওয়া যাবে।

রোববার ভূমি সচিব মোঃ মোস্তাফিজুর রহমান এ তথ্য জানান।

এ দিন ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভূমি মন্ত্রণালয় এবং ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)-এর মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এ অনুষ্ঠানে বক্তব্যকালে এ তথ্য জানান ভূমি সচিব।

Techshohor Youtube

ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (মাঠ প্রশাসন) প্রদীপ কুমার দাস এবং ডিপিডিসি’র কোম্পানি সচিব মোঃ আসাদুজ্জামান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

ভূমি মন্ত্রণালয় জানায়, সমঝোতা স্মারকে জমির মালিক ও বিদ্যুৎ গ্রাহকের ব্যক্তিগত তথ্যের সুরক্ষার ব্যাপারটিকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে।

এই সমঝোতার ফলে কোনো ব্যক্তির সকল বিদ্যুৎ সংযোগ স্থাপনার ঠিকানার তথ্য সংগ্রহের মাধ্যমে ভূমি মন্ত্রণালয় জানতে পারবে সংশ্লিষ্ট ভূমিটি প্রকৃত অর্থে কী কাজে ব্যবহৃত হচ্ছে। এর মাধ্যমে সংশ্লিষ্ট ভূমির শ্রেণি ও এর প্রকৃত ব্যবহার যাচাই করে শ্রেণি বহির্ভূত অবৈধ ভূমি ব্যবহারের তথ্য ও ভূমি উন্নয়ন কর ফাঁকি উদঘাটন করা সহজ হবে।

এতে সরকারের প্রকৃত ভূমি রাজস্ব আহরণ বহুলাংশে বৃদ্ধি পাবে বলে আশা করছে মন্ত্রণালয়।

অন্যদিকে বিদ্যুৎ সংযোগের ক্ষেত্রে কোনো ব্যক্তি কর্তৃক প্রদর্শিত জমির দলিল বা দাখিলকৃত জমির দলিলের অনুলিপির সঠিকতা যাচাই করার মাধ্যমে ডিপিডিসি ভূমির প্রকৃত মালিকের তথ্য যাচাই করতে পারবে। 

আরও পড়ুন

এনআইডি ছাড়াও মিলবে ডিজিটাল ভূমিসেবা

অনলাইন মনিটরিংয়ে আসছে ভূমি সংক্রান্ত মামলা

ই-নামজারিতে সেবা পেয়েছে কোটি মানুষ : ভূমি মন্ত্রী

*

*

আরও পড়ুন

vivo Y16 Project