Samsung HHP Online Campaign

সেবার মান বাড়ছে : গ্রামীণফোন

grameen-phone-startup-techshohor
গ্রামীণফোন। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সেবার মানের পরীক্ষায় বিটিআরসির ড্রাইভ টেস্টে পিছিয়ে থাকা মানদণ্ডগুলোতে উন্নতি করার কথা জানিয়েছে গ্রামীণফোন।

সম্প্রতি দেশের রংপুর, বরিশাল ও খুলনা বিভাগে বিটিআরসি মোবাইল অপারেটরদের সেবার মান যাচাইয়ে পরীক্ষা চালায়। ভয়েস কল, ডেটা ও নেটওয়ার্কের কাভারেজ এলাকা-এই তিন মূল বিভাগে এই পরীক্ষা বা ড্রাইভ টেস্ট চালানো হয়।

এতে দেখা যায়, মোবাইল অপারেটরগুলো ফোরজি সেবার মানদণ্ড ঠিক রাখতে পারছে না। কোথাও কোথাও থ্রিজি সেবাও ঠিকমতো মিলছে না।

Techshohor Youtube

গ্রামীণফোনের হেড অব কমিউনিকেশনস খায়রুল বাশার টেকশহরডটকমকে জানিয়েছেন, বিটিআরসির এই ড্রাইভ টেস্টের পর এসব কাভারেজ এলাকায় নেটওয়ার্কের মান বাড়াতে কাজ শুরু করে গ্রামীণফোন।

তিনি বলছেন ‘গ্রামীণফোন বাংলাদেশের ডিজিটালাইজেশনের যাত্রার অবিচ্ছেদ্য অংশ হিসেবে ভূমিকা পালন করছে। সর্বস্তরের মানুষের জীবনে ডিজিটালাইজেশনের সর্বোচ্চ সুবিধা নিশ্চিতে তাদের প্রচেষ্টা রয়েছে। বাংলাদেশের ৫০ বর্ষপূর্তি উদযাপনকালে গ্রামীণফোনের সব টাওয়ার ফোরজিতে আপগ্রেড করা হয়েছে।

বিগত বছর গ্রামীণফোনের জন্য বেশ চ্যালেঞ্জিং ছিলো উল্লেখ করে তিনি বলেন, প্রতিষ্ঠানটি মোবাইল সেবা প্রদানে অন্যান্য নির্ভরশীল ইকোসিস্টেম পার্টনারদের সেবা সংশ্লিষ্ট প্রতিকূলতা মোকাবেলা করেছে এবং পাশাপাশি ভবিষ্যৎ উপযোগী নেটওয়ার্ক সক্ষমতা অর্জনের প্রচেষ্টা অব্যাহত রেখেছে। ফলে মাঠ পর্যায় থেকে সেবার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে ।

তিনি বলেন, বরিশাল বিভাগে ফোরজি এফটিপি ডিএল পরীক্ষার পর ডেটার গতি ৮ দশমিক ৪৮ এমবিপিএস মিলেছে। গ্রামীণফোন গ্রাহকদের ফোরজি নেটওয়ার্কের উন্নত অভিজ্ঞতা নিশ্চিত করতে এ ধরনের পরীক্ষা দেশজুড়ে পরিচালনা করবে এবং এ প্রচেষ্টার ধারাবাহিকতাও তারা চলমান রাখবে।

গ্রামীণফোনের সর্বশেষ আর্থিক প্রতিবেদনে দেখা যায়, অপারেটরটি ২০২১ সালে ৫ দশমিক ৩ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে ৪২ লাখ নতুন গ্রাহক পেয়েছে। ২০২১ সালের শেষ পর্যন্ত তাদের গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ৮কোটি ৩৩ লাখে। তাদের মোট গ্রাহকের ৫৩ দশমিক ৫ শতাংশ বা ৪ দশমিক ৪৬ কোটি গ্রাহক ইন্টারনেট সেবা ব্যবহার করছেন। এটি বছরের প্রবৃদ্ধির হিসাবে ৮ শতাংশ।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইয়াসির আজমান বলছেন, তারা ২০২১ সালের মার্চে ১০ দশমিক ৪ মেগাহার্টজ নতুন তরঙ্গ কেনেন। ওই মাসেই দেশজুড়ে এর শতভাগ টাওয়ারে ফোরজি নেটওয়ার্ক স্থাপন করেন। বছরটিতে আগের বছরের তুলনায় ফোরজি ডেটা ব্যবহারকারী বেড়েছে ৭৯ লাখ এবং প্রবৃদ্ধি হয়েছে ৩৯ দশমিক ৭ শতাংশ।

*

*

আরও পড়ুন