বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণে রাশিয়ার কোম্পানি গ্লাভকসমসের সঙ্গে সহযোগিতা স্মারক

রুশ কোম্পানি গ্লাভকসমসের সঙ্গে সহযোগিতা স্মারক স্বাক্ষর

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের দ্বিতীয় স্যাটেলাইট ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-২’ নির্মাণে রাশিয়ার কোম্পানি গ্লাভকসমস এর সঙ্গে সহযোগিতা স্মারক সই করেছে বাংলাদেশ।

গ্লাভকসমস রাশিয়ার রাষ্ট্রায়ত্ব মহাকাশ প্রযুক্তি প্রতিষ্ঠান রসকসমসের সাবসিডিয়ারি প্রতিষ্ঠান।

বুধবার ঢাকায় বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি (বিএসসিএল) কার্যালয়ে এই সহযোগিতা স্মারকে সই করে দুই দেশ। বিএসসিএল এর ব্যবস্থাপনা পরিচালক মো: শফিকুল ইসলাম এবং গ্লাভকসমসের মহাপরিচালক দিমিত্রি লস্কুতন নিজ নিজ পক্ষে এই স্মারকে সই করেন।

Techshohor Youtube

এ সময় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার উপস্থিত ছিলেন।

বিএসসিএল চেয়ারম্যান শাহজাহান মাহমুদের সভাপতিত্বে স্মারক সই অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ সচিব মো: খলিলুর রহমান, বাংলাদেশে রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সেন্ডার ভিকেনতেভিচ মান্তিতস্কি এবং অনলাইনে রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান ও গ্লাভকসমসের মহাপরিচালক দিমিত্রি লস্কুতব অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে মোস্তাফা জাব্বার বলেন, রাশিয়া সরকারের সহযোগিতায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্লাভকসমসের সঙ্গে স্যাটেলাইট তৈরি ও উৎক্ষেপণ বিষয়ে সহযোগিতা স্মারক সইয়ের মধ্য দিয়ে আর্থ অবজারভেটরি ক্যাটাগরির এই স্যাটেলাইটের কার্যক্রম শুরু হলো।

এসময় শাহজাহান মাহমুদ মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট- ২ উৎক্ষেপণের বিভিন্ন প্রেক্ষাপট তুলে ধরেন।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ নির্মাণে চীনের রাষ্ট্রযাত্ত কোম্পানি চায়না গ্রেটওয়াল, ফ্রান্সের থ্যালাস অ্যালেনিয়া স্পেস ও এয়ারবাসের আগ্রহ ছিলো।  

থ্যালাস অ্যালেনিয়া স্পেস বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নির্মাণ ও উৎক্ষেপন করেছে।

আরও পড়ুন

পাওনা আদায়ে কঠোর অবস্থানে স্যাটেলাইট কোম্পানি

কাঠের তৈরি স্যাটেলাইট বানাচ্ছে জাপান

দেউলিয়া অবস্থা থেকে ফিরে স্যাটেলাইট পাঠালো ওয়ানওয়েব

১০,০০০ স্যাটেলাইট স্থাপনের পরিকল্পনা চীনের

*

*

আরও পড়ুন