vivo Y16 Project

নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করবে ভারত

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: গুগলের অ্যান্ড্রয়েড এবং অ্যাপলের আইওএসের বিকল্প হিসেবে মোবাইল ফোনের দেশীয় অপারেটিং সিস্টেম তৈরির পরিকল্পনা করছে ভারত। আর এ জন্য মোবাইল শিল্পগুলোর মধ্যে একটি ইকোসিস্টেম গড়ে তুলতে নীতিমালা প্রণয়নের কথা ভাবছে দেশটির সরকার। সম্প্রতি দেশটির ইলেক্ট্রনিকস অ্যান্ড আইটি মন্ত্রী রাজিব চন্দ্রশেখর এ কথা জানিয়েছেন। 

পিটিআইকে দেয়া সাক্ষাতকারে মন্ত্রী রাজিব চন্দ্রশেখর বলেন, বর্তমানে মোবাইল ফোনের অপারেটিং সিস্টেমের জগতটি নিয়ন্ত্রন করছে গুগলের অ্যান্ড্রয়েড এবং অ্যাপলের আইওএস। পাশাপাশি এ দুটি কোম্পানি হার্ডওয়্যারের ইকোসিস্টেমও নিয়ন্ত্রন করছে।  তিনি আরো বলেন, ‘এখানে কোন তৃতীয়পক্ষ নেই। তবে একটি নতুন হ্যান্ডসেট অপারেটিং সিস্টেম তৈরি করতে প্রচুর আগ্রহ রয়েছে।’

সরকার দেশীয় অপারেটিং সিস্টেম (ওএস) গড়ে তুলতে স্টার্ট আপ এবং অ্যাকাডেমিক ইকোসিস্টেমের মধ্যে সক্ষমতা খুঁজছে সরকার। এ বিষয়টি উল্লেখ করে আইটি মন্ত্রী চন্দ্রশেখর বলেন, ‘যদি সত্যিকার অর্থে সেরকম দক্ষতা আমাদের থেকেই থাকে, তাহলে এ বিষয়টি নিয়ে কাজ করতে আমরা খুবই আগ্রহী। কারণ এর ফলে আমরা আইওএস এবং অ্যান্ড্রয়েডের বিকল্প তৈরি করতে পারবো যা ভারতীয় ব্র্যান্ডকে এগিয়ে নিয়ে যাবে।’ এই লক্ষ্য ও প্রত্যাশাকে সামনে রেখে বেশিরভাগ নীতিমালা এবং নীতি পুনঃবিবেচনা করা হচ্ছে।

Techshohor Youtube

তিনি আরো বলেন, ‘লক্ষ্য পরিস্কার থাকা জরুরী। একবার লক্ষ্য এবং আমাদের কি অর্জন করতে হবে তা পরিস্কার হয়ে গেলে এর সঙ্গে সামঞ্জস্য রেখে সবধরনের নীতিমালা ও পদক্ষেপ গ্রহন করা হবে।’

এদিকে যেকোন কম্পিউটার ও মোবাইলের মূল সফটওয়্যার হচ্ছে এই অপারেটিং সিস্টেম; যা ওএস কার্যকর করার জন্য গোটা হার্ডওয়্যার এবং সফটওয়্যার সিস্টেমকে একত্রিত করে। 

কমিউনিকেশন এবং আইটি মন্ত্রী অশ্বীনি বিষ্ণুকে সঙ্গে নিয়ে ভিশন ডকুমেন্ট অন ইলেক্ট্রনিকস ম্যানুফ্যাকচারিং শীর্ষক প্রতিবেদনটির দ্বিতীয় খন্ড প্রকাশ করা হয়েছে। ইন্ডিয়া সেলুলার অ্যান্ড ইলেক্ট্রনিকস অ্যাসোসিয়েশন এই প্রতিবেদনটি তৈরি করেছে। অ্যাপল, লাভা,ফক্সকন ও ডিক্সনের মতো কোম্পানিগুলো সংস্থাটির সদস্য। ২০২৬ সালের মধ্যে ৩০০ কোটি ডলার মূল্যমানের ইলেক্ট্রনিকস পণ্য উৎপাদনের লক্ষ্য পূরণের বিস্তারিত পরিকল্পনা বর্ননা করা হয়েছে এ প্রতিবেদনটিতে। বর্তমানে ভারত ৭৫ বিলিয়ন ডলার মূল্যমানের ইলেক্ট্রনিক পণ্য উৎপাদন করছে।

ইন্টারনেট/আরএপি

*

*

আরও পড়ুন

vivo Y16 Project