চালকবিহীন গাড়ির 'আইনের ফাঁক' বন্ধে তোড়জোড়

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: চালকবিহীন গাড়ির ‘আইনের ফাঁক’ বন্ধে তোড়জোকরেছেন যুক্তরাজ্যের আইন প্রণেতারা। বর্তমান স্বয়ংক্রিয় গাড়ির যুগে সড়ক নিরাপত্তার জন্য কোনভাবেই মানব চালকরা আইনগতভাবে দায়বদ্ধ থাকতে পারে না। কোন দূর্ঘটনা ঘটলে গাড়ি চালক নয় বরং গাড়ির কোম্পানিটিকে দায়ভার বহন করতে হবে।

ইংল্যান্ড, ওয়েলস এবং স্কটল্যান্ডের আইন কমিশনের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। প্রতিবেদনটিতে আরো বলা হয়েছে, স্বয়ংক্রিয় গাড়ি চালনা এবং চালকের সহযোগি ফিচারগুলোর মধ্যে পার্থক্য নিয়ে গাড়িনির্মাতাদের অবশ্যই পরিস্কার ধারনা থাকতে হবে। গাড়ি হয় স্বয়ংক্রিয় হবে অথবা হবে না। যদি কোন ক্ষেত্রে যেমন বৈরি আবহাওয়ার মতো পরিস্থিতি পর্যবেক্ষণের প্রয়োজন হয় তখন এর স্বয়ংক্রিয় ব্যবস্থা বিবেচনায় আনা উচিত নয় । এছাড়া এসব গাড়ির চালকদের ‘ইউজার-ইন-চার্জ’ হিসেবে ডাকতে হবে, সাথে তাদের আইনি দায়িত্বও ভিন্ন ভিন্ন হবে।

২০১৮ সালে স্বয়ংক্রিয় গাড়ি এবং রাস্তায় এসব গাড়ির ব্যবহারের নীতিনির্ধারনমূলক কাঠামো নিয়ে ধারাবাহিক প্রতিবেদন তৈরি করতে বলা হয়েছে আইন কমিশনগুলোকে। সে অনুযায়ী চূড়ান্ত প্রতিবেদনে কিছু সুপারিশও উল্লেখ করা হয়। এসব সুপারিশের মধ্যে রয়েছে, বিপদজনক গাড়ি চালনা, বেশি গতির মতো চালানো সংক্রান্ত অপরাধ নিয়ে ইউজার-ইন-চার্জকে সরাসরি দায়ী করা যাবে না। তবে ইন্সুরেন্স এবং যাত্রীরা সীটবেল্ট বেঁধেছে কি-না এ ধরনের বিষয়ের ক্ষেত্রে গাড়িচালক আগের মতোই দায়বদ্ধ থাকবে।

Techshohor Youtube

এছাড়াও কিছু কিছু গাড়ির ক্ষেত্রে কোন চালক ছাড়াই চালানোর অনুমতি দেয়া হবে এবং গাড়ি চলার সময়কাল পর্যবেক্ষণের জন্য একটি লাইসেন্স অপারেটর দায়বদ্ধ থাকবে। কোন সংঘর্ষের পর ত্রুটি এবং দায় বোঝার জন্য তথ্য সহজলভ্য হতে হবে। গাড়ির সিস্টেম কিভাবে কাজ করে তা বোঝাতে হলে উক্ত গাড়ি নির্মাতার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দেয়া হবে।

পরিবহনমন্ত্রী ট্রুডি হ্যারিসন বলেছেন, এই সুপারিশগুলোর সরকার বিবেচনা করবে।

দ্যাটচ্যাম রিসার্চের প্রধান রিসার্চ স্ট্র্যাটেজি অফিসার ম্যাথাও অ্যাভারি বলেছেন, ‘আমরা এই সুপারিশগুলোকে সাধুবাদ জানাই। আগামি ১২ মাসের মধ্যে বিভিন্ন গাড়িতে স্ব-চালিত গাড়ির ফিচার দেখতে পাবো। এটি খুবই গুরুত্বপূর্ণ যে ‘ল কমিশন’-র প্রতিবেদনে চালকদের আইনি দায়বদ্ধতা এবং তাদের গাড়ি পুরোপুরি স্ব-চালিত হয়ে উঠেনি যে তা বোঝার বিষয়ে জোড় দেয়া হয়েছে।’

বিবিসি/আরএপি

*

*