নেপালে যাচ্ছে সিম্ফনির স্মার্টফোন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নেপালে রপ্তানি হচ্ছে সিম্ফনির স্মার্টফোন।

এ্যাপেক্স গ্রুপ নামে নেপালের একটি কোম্পানি সিম্ফনির কাছ থেকে এই স্মার্টফোন নিচ্ছে। ২০২১ সালের অক্টোবরে প্রথমে তিনটি মডেলের প্রায় ১৫ হাজার স্মার্টফোন নেয় তারা। এরপর হতে প্রায় ১০ হাজার করে স্মার্টফোন পাঠাচ্ছে সিম্ফনি।

শনিবার আনুষ্ঠানিকভাবে এই রপ্তানি কার্যক্রমের উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে টেলিযোগাযোগ সচিব খলিলুর রহমান, বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার বিশেষ অতিথি ছিলেন। অতিথি ছিলেন বিটিআরসির উর্ধ্বতন কর্মকর্তারাও।

Techshohor Youtube

অনুষ্ঠানে মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশে সিম্ফনি কোনো ধরনের বৈদেশিক বা সরকারি সাহায্য ছাড়াই শুধুমাত্র নিজস্ব উদ্যোগে এতো বড় একটি কারখানা পরিচালনা করছেন ।

‘গুণগত মানের সাথে কোনো প্রকার আপস না করে বিশ্বের সেরা মানের মোবাইল হ্যান্ডসেট উৎপাদন এবং তূলনামুলক সাশ্রয়ী মূল্য নিশ্চিত করতে পারলে আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতায় মেড ইন বাংলাদেশ মোবাইল হ্যান্ডসেট  সহসাই বড় একটি জায়গা করে নিতে সক্ষম হবে’ উল্লেখ করেন তিনি।

খলিলুর রহমান বলেন, মেড ইন বাংলাদেশ মোবাইল হ্যান্ডসেট বাংলাদেশের গণ্ডি ছাড়িয়ে আন্তর্জাতিক বাজারে রপ্তানি অত্যন্ত গৌরবের বিষয়। সফটওয়্যার এবং হার্ডওয়ার শিল্প বাংলাদেশের একটি শ্রমঘন শিল্পে পরিণত হওয়া দেশের অগ্রযাত্রাকে আরও বেগবান করবে বলে তিনি উল্লেখ করেন।

শ্যাম সুন্দর সিকদার উৎপাদিত পণ্যের গুণগত মান ধরে রাখার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন,  বিটিআরসি মোবাইল হ্যান্ডসেট উৎপাদনসহ এই শিল্পের বিকাশে আন্তরিকতার সাথে কাজ করছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে সিম্ফনি মোবাইলের ম্যানেজিং ডিরেক্টর জাকারিয়া শাহীদ জানান, তাদের কারখানায় প্রতি মাসে ১০ লাখ প্রডাক্ট উৎপাদন করতে পারেন তারা। যেখানে ১৫’শ কর্মী রয়েছেন।

‘২০২২ সালেই নেপাল ছাড়াও নাইজেরিয়া, সুদান, ভিয়েতনাম, শ্রীলংকায় তাদের মোবাইল হ্যান্ডসেট রপ্তানি করার পরিকল্পনা নেয়া হয়েছে’ বলেন তিনি।  

২০১৮ সালে সিম্ফনি মোবাইল প্রায় ৫৫ হাজার স্কয়ারফিট জায়গায় তাদের যাত্রা শুরু করে আশুলিয়ার জিরাবোতে। এখন আশুলিয়ার আউকপাড়া ডেইরি ফার্মে নিজস্ব জমিতে সিম্ফনি মোবাইল এর ফ্যাক্টরিটি প্রায় ২ লাখ স্কয়ার ফিট জায়গার ওপর নির্মিত । এই কারখানা হতে প্রতি বছর প্রায় ১ কোটি ২০ লাখ মোবাইল ফোন উৎপাদিত হচ্ছে।  

স্মার্টফোনের পাশাপাশি মোবাইল ফোনের নানা যন্ত্রাংশ এবং এক্সেসরিজও তৈরি করছে সিম্ফনি। কারখানায় প্রতি মাসে ৮ লাখ চার্জার, ৮ লাখ ব্যাটারি এবং ৮ লাখ ইয়ারফোন উৎপাদিত হচ্ছে ।

*

*

আরও পড়ুন