vivo Y16 Project

অলিম্পিক অ্যাপ নিয়ে নিরাপত্তা ঝুঁকির শঙ্কা

টেকশহর কনটেন্ট কাউন্সিলর: বেইজিংয়ে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিকে সব অংশগ্রহনকারীদের যে অ্যাপটি ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে তাতে সুরক্ষা দূর্বলতা এবং তথ্য ফাঁসের ঝুঁকি রয়েছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। মাই২০২২ নামের অ্যাপটি করোনার দৈনিক পরিস্থিতি যাচাইয়ের জন্য অলিম্পিকে অংশ নেয়া খেলোয়ার, দর্শনার্থী ও গণমাধ্যমকর্মীদের ব্যবহার করতে হবে। এছাড়াও অ্যাপটিতে ভয়েস চ্যাট, ফাইল ট্রান্সফার ও অলিম্পিক নিউজের ক্ষেত্রে ব্যবহারেরও অফার দেয়া হয়েছে।

সাইবার সিকিউরিটি গ্রুপ সিটিজেন ল্যাবের পক্ষ থেকে বলা হয়েছে, অনেক ফাইলের ক্ষেত্রেই অ্যাপটি এনক্রিপশন প্রদানে ব্যর্থ হয়। যদিও চীনের পক্ষ থেকে এসব আশঙ্কা উড়িয়ে দেয়া হয়েছে। আগামি ৪ ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া অলিম্পিক উপলক্ষ্যে চীনে আসা দর্শনার্থীদের প্রযুক্তি নিরাপত্তা নিয়ে সতর্ক করে দেয়া হচ্ছে; এমন পরিস্থিতিতে মাই২০২২ অ্যাপ নিয়েও উদ্বেগ সৃষ্টি হয়েছে।

সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ইন্টারনেট টু ডট জিরোর পক্ষ থেকে বলা হয়েছে, বেইজিং অলিম্পিকে অংশগ্রহনকারীদেরকে চীনে অবস্থানরত সময়ে বার্নার ফোন আনতে বলা হয়েছে এবং ইমেইল অ্যাকাউন্ট তৈরি করতে বলা হয়েছে। বেশ কিছু দেশ তাদের খেলোয়ারদেরকে নিজেদের ফোন দেশেই রেখে যাওয়ার পরামর্শ দিয়েছে।

Techshohor Youtube

সিটিজেন ল্যাব জানিয়েছে , তারা অ্যাপটির মধ্যে ‘সেন্সরশিপ কিওয়ার্ডের’ একটি তালিকা পেয়েছে। এছাড়া এখানে এমন একটি ফিচার রয়েছে যা অন্যান্যদের ‘রাজনৈতিক সংবেদনশীল’ অভিব্যক্তি চিহ্নিত করার অনুমোতি দেয়। তালিকাভুক্ত শব্দগুলোর মধ্যে চীনের বিভিন্ন নেতা ও সরকারি সংস্থাগুলোর নাম রয়েছে। এছাড়াও ১৯৮৯ সালে গণতন্ত্রপন্থীদের হত্যা এবং চীনে নিষিদ্ধ ধর্মীয় গোষ্ঠী ফালুন গংয়ের নামও উল্লেখ রয়েছে। খেলা উপলক্ষ্যে চীনে আসতে ইচ্ছুকদের নিজ দেশ ছাড়ার ১৪ দিন আগে অ্যাপটি ডাউনলোড করতে হবে এবং কোভিডের দৈনিক তথ্য রেকর্ডের জন্য এটি ব্যবহার করতে হবে। বিদেশি দর্শনার্থীদেরকে ইতোমধ্যে চীনা সরকারের কাছে দেয়া সংবেদনশীল তথ্যগুলো অ্যাপটিতে আপলোড করতে হবে। পাসপোর্টের বিস্তারিত তথ্য, ভ্রমন ও স্বাস্থ্যসংক্রান্ত তথ্যগুলো এরমধ্যে অন্তর্ভুক্ত।

বিশ্লেষকরা বলছেন, এসব ফিচার এবং নিরাপত্তার বিষয়গুলো চীনে অ্যাপগুলোর মধ্যে নতুন কিছু নয় কিন্তু এরপরও তা ব্যবহারকারীদের জন্য ঝুঁকিপূর্ণ।

অবশ্য সম্প্রতি চীনের রাষ্ট্রায়ত্ত্ব গণমাধ্যমের পক্ষ থেকে এসব উদ্বেগ নাকচ করে দিয়ে বলা হয়েছে, ‘গোপনীয়তা রক্ষার জন্য সকল ব্যক্তিগত তথ্য এনক্রাপ্ট করা হবে।’

সূত্র:বিবিসি/আরএপি

আরও পড়ুন

ফোনে লুকাচ্ছে ঝুঁকিপূর্ণ অ্যাপ, ইনস্টলে সাবধানতার পরামর্শ

যেখানে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ অ্যাপ আপলোড হয়

জিমেইল থেকে ঝুঁকিপূর্ণ অ্যাপ বিদায় করবেন যেভাবে

*

*

আরও পড়ুন

vivo Y16 Project