vivo Y16 Project

অনলাইন ব্যবসায়ীদের মনিটরিংয়ে আইডি চালু ফেব্রুয়ারিতে

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ই-কমার্স, এফ-কমার্সসহ ডিজিটাল কমার্স খাতে সব ব্যবসায়ীকে ইউনিক বিজনেস আইডি (ইউবিআইডি) নিতে হবে।

মূলত ডিজিটাল কমার্স খাতে স্থিতিশীলতা আনতেই এই আইডি চালু হচ্ছে।

বুধবার তথ্যপ্রযুক্তি বিভাগের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

Techshohor Youtube

‘ডিজিটাল কমার্স খাতে স্থিতিশীলতা আনতে বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে এবং তথ্যপ্রযুক্তি বিভাগের কারিগরি সহায়তায় নির্মীয়মান প্লাটফর্ম উদ্যোগসমূহের বর্তমান নির্মাণ অগ্রগতি’ নিয়ে এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়েছিলো।

পলক বলেন, ডিজিটাল ব্যবসায়ীদের সবাইকে ইউবিআইডি’তে নিবন্ধন করতে হবে। এর মাধ্যমে ফেইসবুকে যারা ব্যবসা করছেন তারও নিবন্ধের আওতায় আসবেন। আর নিবন্ধিত কোনো প্রতিষ্ঠানের মাধ্যমে কারো অভিযোগ থাকলে সিসিএমএস এর মাধ্যমে তা নিষ্পত্তি করতে হবে ।

‘প্রযুক্তিকে ব্যবহার করে শক্তিশালী প্ল্যাটফর্ম তৈরি মাধ্যমে ডিজিটাল ব্যবসায় যে আস্থাহীনতা, বিশ্বাসযোগ্যতা ও স্বচ্ছতার অভাব দেখা দিয়েছে তা দূরীভূত হবে’ বলেন প্রতিমন্ত্রী ।

তথ্যপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে এটুআই পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী, এটুআই টেকনিক্যাল হেড রেজওয়ানুল হক জামি, বাণিজ্য মন্ত্রণালয়ের ই-কমার্স সেলের যুগ্মসচিব সাঈদ আলী, ই-ক্যাব পরিচালক চালডালের সহ-প্রতিষ্ঠাতা জিয়া আশরাফসহ বিভিন্ন মন্ত্রণালয় ও ই-কমার্স প্রতিষ্ঠানে প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ডিজিটাল ব্যবসায় নিবন্ধনের জন্য ইউনিক বিজনেজ আইডি (ইউবিআইডি), অভিযোগ নিষ্পত্তির প্রক্রিয়া সেন্ট্রাল লজিস্টিক ম্যানেজমেন্ট সিস্টেম (সিসিএমএস) ফেব্রুয়ারিরে এবং মার্চে ডিজিটাল আন্তঃলেনদেন প্লাটফর্ম ‘বিনিময়’ উদ্বোধন করা হবে ।

এছাড়া পরবর্তীতে সেন্ট্রাল লজিস্টিক ট্রাকিং প্লাটফর্ম (সিএলটিপি) চালু করা হবে বলে জানানো হয়।

আরও পড়ুন

ই-কমার্সের শৃঙ্খলায় বর্তমান আইন পর্যালোচনা

ই-কমার্সসহ তথ্যপ্রযুক্তি উদ্যোগে নারীর অংশগ্রহণ ৫০ শতাংশে নিতে চান প্রধানমন্ত্রী

ই-কমার্স পরিচালনার নির্দেশিকা জারি

এফ কমার্সে নারীদেরই আধিপত্য

*

*

আরও পড়ুন

vivo Y16 Project