Techno Header Top and Before feature image

বছরের শুরুতেই ক্রিপ্টোকারেন্সি নিয়ে যা ঘটলো

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ক্রিপ্টোকারেন্সির বাজারে নতুন বছরের শুরু হতেই মন্দার পাশাপাশি ঘটে চলছে নানা আলোচিত ঘটনা।

বাজার মূল্যের দিক থেকে বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি বিটকয়েনের মূল্য সেপ্টেম্বরের পর প্রথমবারের মতো চল্লিশ হাজার ডলারের নিচে নেমেছে এই সোমবারেই।

দ্বিতীয় বৃহত্তম ক্রিপ্টোকারেন্সি ইথারেরও মূল্য কমেছে। দামের গতিবিধির পাশাপাশি নতুন বছরের শুরুতেই ক্রিপ্টোকারেন্সি খাতে ঘটে যাওয়া পাঁচটি গুরুত্বপূর্ণ বিষয় দেখা যাক –

ক্রিপ্টোকারেন্সি ডোনেশন থেকে সরে আসছে মোজিলা :

গত বৃহস্পতিবার ফায়ারফক্স ব্রাউজারের অলাভজনক সংস্থা মোজিলা ফাউন্ডেশন ক্রিপ্টোকারেন্সিতে ডোনেশন গ্রহণ করার পূর্ববর্তী সিদ্ধান্তকে স্থগিত রাখার কথা ঘোষণা করেছে৷ ক্রিপ্টোকারেন্সির সম্ভাব্য পরিবেশগত প্রভাবের বিষয়ে মোজিলার সহ-প্রতিষ্ঠাতা জেমি জাভিনস্কি এবং অনলাইনে অন্যদের কাছ থেকে প্রতিক্রিয়া পাওয়ার পরে এই ঘোষণাটি আসে। শুধু যে মোজিলা একা এমনটি করেছে তা কিন্তু নয়। Kickstarter, Discord এবং Ubisoft সহ অন্যান্য কোম্পানিগুলিও গ্রাহকদের প্রতিক্রিয়ার কারণে ক্রিপ্টোকারেন্সি এবং ডিজিটাল অ্যাসেট প্রবর্তনের পরিকল্পনা বন্ধ করে দিয়েছে।

স্ক্যামাররা ২০২১ সালে ১৪ বিলিয়ন ডলার ক্রিপ্টোকারেন্সি চুরি করেছে :

ব্লকচেইন অ্যানালিটিক্স ফার্ম চেইন্যালাইসিস জানিয়েছে, স্ক্যামাররা ২০২১ সালে ১৪ বিলিয়ন ডলার ক্রিপ্টোকারেন্সি নিয়েছিল। রিপোর্ট অনুযায়ী, স্ক্যাম ও চুরি বৃদ্ধির কারনে এক বছরের আগের তুলনায় লোকসান ৭৯ শতাংশ বেড়েছে।

গেমস্টপ একটি এনএফটি মার্কেটপ্লেসে লঞ্চ করছে :

গত বৃহস্পতিবার ওয়াল স্ট্রিট জার্নাল রিপোর্টে জানায় গেমস্টপ ভিডিওগেম-সম্বলিত এনএফটি মার্কেটপ্লেস তৈরি করতে ২০ জনের বেশি লোককে নিয়োগ করেছে। একটি সূত্র জানায়, খুচরা বিক্রেতারা বাজারের জন্য গেম এবং আইটেম তৈরি করতে ক্রিপ্টোকারেন্সি অংশীদারিত্ব প্রতিষ্ঠা করতে চাইছে।

পেপল ​​তার নিজস্ব স্টেবলকয়েন চালু করছে :

গত শুক্রবার পেপল ব্লুমবার্গকে নিশ্চিত করেছে যে, এটি তার নিজস্ব স্টেবলকয়েন তৈরির দিকে যাচ্ছে। কয়েনটির নাম হতে পারে পেপল কয়েন। পে পলের ক্রিপ্টো এবং ডিজিটাল কারেন্সির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হোসে ফার্নান্দেজ দা পন্টে বলেছেন, ‘আমরা একটি স্থিতিশীল কয়েন অন্বেষণ করছি। আমরা যখন সামনে এগিয়ে যাওয়ার কথা ভাববো তখন অবশ্যই প্রাসঙ্গিক নিয়ন্ত্রকদের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করব।’

সিগন্যালের সিইও ওয়েব-থ্রির সমালোচনা করেছেন :

এনক্রিপ্টেড মেসেজিং অ্যাপ সিগন্যালের সিইও ম্যাথিউ রোজেনফেল্ড শুক্রবার একটি ব্লগ পোস্টে Web3-এর সমালোচনা করেছিলেন। পুরো সপ্তাহজুড়েই তার সমালোচনাটি আলোচনায় ছিল। Web3 হল ব্লকচেইন প্রযুক্তির উপর ভিত্তি করে ইন্টারনেটের একটি বিকেন্দ্রীকৃত পুনরাবৃত্তি। তিনি তার পোস্টে OpenSea-এর মতো মার্কেটপ্লেসে এনএফটি-র নির্ভরতার সমালোচনা করেছিলেন, যা টুইটারে বেশ আলোচিত হয়েছিল।

রোজেনফেল্ড লিখেছেন,” যদি আপনার এনএফটি OpenSea থেকে সরানো হয়, তবে এটি আপনার ওয়ালেট থেকেও অদৃশ্য হয়ে যাবে। এটি কোন ব্যাপার না যে আমার এনএফটি কোথাও ব্লকচেইনে অবিচ্ছিন্নভাবে আছে,কারন ওয়ালেটটি NFT প্রদর্শন করতে OpenSea ব্যবহার করছে।”

ইন্টারনেট/জেডএ

*

*

আরও পড়ুন