Techno Header Top and Before feature image

কম্পিউটারে বাংলা প্রচলনের পথিকৃত সাইফুদ্দাহার মৃত্যু, টেলিযোগাযোগ মন্ত্রীর শোক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কম্পিউটারে বাংলা প্রচলনের পথিকৃত প্রকৌশলী সাইফুদ্দাহার শহীদের মৃত্যুতে গভীর শোক ও দু:খ প্রকাশ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার।রোববার রাতে তিনি যুক্তরাষ্ট্রে ইন্তেকাল করেন।

মন্ত্রী সোমবার এক শোকবার্তায় কম্পিউটারে বাংলা প্রচলনে প্রকৌশলী সাইফুদ্দাহার শহীদের অবদান গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, যত দিন প্রযুক্তিতে বাংলা ব্যবহৃত হবে ততদিন তিনি চির জাগরূক হয়ে থাকবেন।

মোস্তাফা জব্বার আরও বলেন, ১৯৮৪ সালের জানুয়ারি মাসে অ্যাপল কম্পিউটার ম্যাকিন্টোস কম্পিউটার বাজারজাত করার পর সাইফুদ্দাহার শহীদ লন্ডনে বসেই ম্যাক অপারেটিং সিস্টেম এবং ম্যাক রাইট সফটওয়্যারের বাংলা অনুবাদ করেন ও একটি বাংলা ফন্ট তৈরি করেন। এই উদ্ভাবনকেই তিনি শহিদলিপি নামে বাজারজাত করেন। এই সফটওয়‌্যারটি প্রথমে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটে ব্যবহৃত হয় বলে মন্ত্রী উল্লেখ করেন। এরপর শহীদলিপি বিভিন্ন সাময়িকী ও সংবাদপত্র প্রকাশনাতেও ব্যবহৃত হয়। যদিও শারিরীক অসুস্থতা ও বিদেশ চলে যাবার ফলে শহীদলিপির আপডেট আর হয়নি তবু পথ প্রদর্শক হিসেবে সাউফুদ্দাহার শহীদ বাংলা ভাষাভাষীদের কাছে অমর হয়ে থাকবেন। মন্ত্রী তার মৃত্যুতে অপুরণীয় ক্ষতি হয়েছে বলে মন্তব্য করেন। মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান মোস্তাফা জব্বার।

*

*

আরও পড়ুন