আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে বাংলাদেশের ৪ স্বর্ণপদক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে ৪ স্বর্ণপদক জিতেছে বাংলাদেশ।

২৩ তম এই অলিম্পিয়াডে স্বর্ণপদক ছাড়াও ২ টি রৌপ্য, ৫ টি ব্রোঞ্জ ও ৪ টি টেকনিকাল পদক জিতেছে ১৬ সদস্যের বাংলাদেশ দল।

রোবট ইন মুভি ক্যাটাগরিতে জুনিয়র গ্রুপে রোবো স্পার্কার্স দলের মিসবাহ উদ্দিন ইনান ও জাইমা যাহিন ওয়ারা, একই ক্যাটাগরিতে চ্যালেঞ্জ গ্রুপে রোবোটাইগার্স দলের নাশীতাত যাইনাহ রহমান ও কাজী মোস্তাহিদ লাবিব স্বর্ণপদক জয় করেন। আর ক্রিয়েটিভ ক্যাটাগরির জুনিয়র গ্রুপে রোবাস্টাস দলের যারিয়া মুসাররাত ও চ্যালেঞ্জ গ্রুপে রোবো স্কোয়াড দলের রাফিহাত সালেহ, তাফসীর তাহরীম ও মাহির তাজওয়ার চৌধুরী স্বর্ণপদক পান।

Techshohor Youtube

বাংলাদেশ রোবট অলিম্পিয়াড কমিটির সভাপতি লাফিফা জামাল টেকশহরডটকমকে বলেন, ‘আমরা দেখছি যে আমাদের ছেলে মেয়েরা প্রতিবারই আগের চেয়ে ভাল করছে । আগে প্রতিযোগিতায় কোরিয়ানদের বা অন্যান্য উন্নত দেশের আধিপত্য ছিল। চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলায় আমাদের ছেলে মেয়েদের অনেক পারদর্শী হতে হবে , ওরা এই পারদর্শিতা ধরে রাখলে আমাদের দেশের উন্নয়নে ওরা ভূমিকা রাখতে পারবে ।

‘সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ এবং প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে এখানে। ওনাদের সহযোগিতা না পেলে আমরা কিন্তু কাজগুলো ঠিকমতো করতে পারতাম না । এখন নিশ্চিন্তে প্ল্যান করতে পারি , ট্রেনিং এ সময় দিতে পারি । আগে দেখা যেত সব বাদ দিয়ে আমরা ফান্ডিং এর পিছনে ঘুরতে থাকতাম । ঠিক কাজটায় মন দিতে পারতাম না । উনাদের কল্যাণে আমরা অনেক সহজে কাজ করেছি’ বলছিলেন তিনি।

এই অলিম্পিয়াডে ক্রিয়েটিভ ক্যাটাগরিতে জুনিয়র গ্রুপে আউশ দলের মাহরুজ মোহাম্মাদ আয়মান এবং ফিজিকাল কম্পিউটিং ক্যাটাগরিতে চ্যালেঞ্জ গ্রুপে উই দলের মীর উমাইমা হক ও প্রপা হালদার রৌপ্যপদক জিতেছে। রোবট ইন মুভি প্রতিযোগিতায় ব্রোঞ্জপদক পেয়েছে চ্যালেঞ্জ গ্রুপে রোবো স্কোয়াড দলের রাফিহাত সালেহ ও তাফসীর তাহরীম এবং টিম-এক্স৫৬ দলের মাহির তাজওয়ার চৌধুরী ব্রোঞ্জপদক পেয়েছে।

পাশাপাশি ক্রিয়েটিভ ক্যাটাগরিতে জুনিয়র গ্রুপে রোবো স্পার্কার্স দলের মিসবাহ উদ্দিন ইনান ও জাইমা যাহিন ওয়ারা এবং চ্যালেঞ্জ গ্রুপে রোবোটাইগার্স দলের নাশীতাত যাইনাহ রহমান ও কাজী মোস্তাহিদ লাবিব এবং টাইগার-৭১ দলের রাগিব ইয়াসার রহমান ও আরেফিন আনোয়ার ব্রোঞ্জপদক পেয়েছে।

রোবট ইন মুভি প্রতিযোগিতায় কারিগরি পদক অর্জন করেছে জুনিয়র গ্রুপে রোবাস্টাস দলের যারিয়া মুসাররাত এবং চ্যালেঞ্জ গ্রুপে মীর উমাইমা হক ও প্রপা হালদার এবং মেকারো দলের যাহরা মাহযারীন পূর্বালী ও জাইবা মাহজাবীন টেকনিকাল পদক পেয়েছে। ক্রিয়েটিভ ক্যাটাগরিতে চ্যালেঞ্জ গ্রুপে মেকারো দলের যাহরা মাহযারীন পূর্বালী ও জাইবা মাহজাবীন টেকনিকাল পদক পেয়েছে।

করোনা পরিস্থিতিতে এ বছর অনলাইনে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় । দক্ষিণ কোরিয়ার দ্যেগু শহর থেকে এ অলিম্পিয়াড নিয়ন্ত্রিত হয়। গত ১৫ থেকে ১৮ ডিসেম্বর রাজধানীর বিসিএস ইনোভেশন সেন্টার থেকে ২৩তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে অংশগ্রহণ করে ১৬ সদস্যের বাংলাদেশ দল। এ বছর আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের নির্ধারিত থিম ছিল Social Robots।

এর আগে ২০১৮ সালে বাংলাদেশ আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে প্রথমবারের মতো অংশগ্রহণ করে একটি স্বর্ণ, একটি কারিগরি পদক ও ২টি হাইলি কমেন্ডেড পদক লাভ করে, ২০১৯ সালে বাংলাদেশ দল একটি স্বর্ণ, দুইটি রৌপ্য, ছয়টি তাম্র এবং একটি কারিগরি পদক লাভ করে এবং ২০২০ সালে বাংলাদেশ দল দুইটি স্বর্ণ, দুইটি রৌপ্য, পাঁচটি তাম্র ও ছয়টি কারিগরি পদক অর্জন করেছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স এন্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ, বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল যৌথ উদ্যোগ ও সহযোগিতায় ৪র্থ বাংলাদেশ রোবট অলিম্পিয়াড-২০২১ আয়োজন করা হয়। জাতীয় পর্বে দেশের ৬৪টি জেলা থেকে ১১২৪ জন শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

জাতীয় পর্বের বিজয়ীদের মধ্য থেকে নির্বাচিতদের নিয়ে আন্তর্জাতিক রোবট দল নির্বাচনী ক্যাম্পের আয়োজন করা হয়। এ ক্যাম্পে অংশ নেয়া শিক্ষার্থীদের পরীক্ষা ও পারফরম্যান্সের ভিত্তিতে ১৬ সদস্যের বাংলাদেশ দল নির্বাচিত হয়।

*

*

আরও পড়ুন