vivo Y16 Project

ইন্টারনেটে আমাদের মুক্তিযুদ্ধ

নুরুন্নবী চৌধুরী, বিশেষ প্রতিনিধি : বর্তমান সময়ে মুক্তিযুদ্ধ বিষয়ক কোনো তথ্যাদি খোঁজার ক্ষেত্রে জনপ্রিয় মাধ্যম ইন্টারনেট।

সহজ এবং ইন্টারনেটের সহজলভ্যতার কারণে এখন আগ্রহী যেকেউ ইন্টারনেটেই মুক্তিযুদ্ধের কথা, ছবি বা অন্যান্য তথ্যাদির জন্য ঢুঁ মারেন। বিষয়টি এখন কম্পিউটারে সীমাবদ্ধ নেই। হাতে থাকা মোবাইলে অনেকেই এখন মুক্তিযুদ্ধের তথ্য খোঁজেন।

প্রযুক্তিসুবিধা কাজে লাগিয়ে নানা ধরনের উদ্যোগ নতুন প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা তুলে ধরার কাজটি করে যাচ্ছেন অনেকেই। এ জন্য নানা ধরণের তথ্যাদি নিয়ে রয়েছে অ্যাপ, ওয়েবসাইট, বাংলা ভাষার ব্লগ, বিভিন্ন ফোরাম ইত্যাদি। পাশাপাশি সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ফেইসবুকেও রয়েছে মুক্তিযুদ্ধের নানা বিষয় নিয়ে বিভিন্ন পেজ এবং গ্রুপ।

Techshohor Youtube

মুক্তিযুদ্ধের নানা ধরণের তথ্যের সম্ভার রয়েছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে (www.molwa.gov.bd) । এ ওয়েবসাইটে মুক্তিযোদ্ধাদের সমন্বিত তালিকা থেকে শুরু করে মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ দলিল, গণহত্যার তথ্য, মুক্তিযুদ্ধের বিভিন্ন সময়ে ছবি, মুক্তিযুদ্ধ পদক, সনদ, মুক্তিযুদ্ধবিষয়ক ভাস্কর্যের তথ্য, খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের তালিকার বিস্তারিত পাওয়া যাবে।

সরকারের এ ওয়েবসাইটের নির্দিষ্ট ফরম্যাটে এসব তথ্যাদি যে কেউ পেতে পারেন। বেসরকারি ভাবে মুক্তিযুদ্ধ নিয়ে নানা ধরনের গুরুত্বপূর্ণ তথ্য ও দলিল পাওয়া যাবে মুক্তিযুদ্ধ জাদুঘরের ওয়েবসাইটে (www.liberationwarmuseum.org)। এ ওয়েবসাইটে বিভিন্ন ধরনের আর্কাইভ, মুক্তিযুদ্ধের বিভিন্ন ঘটনার ছবি ও লেখা রয়েছে।  

মুক্তিযুদ্ধের বড় একটি তথ্যভান্ডার রয়েছে উন্মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়া (https://bn.wikipedia.org) ও ইংরেজি উইকিপিডিয়ায় (https://en.wikipedia.org)।

বাংলা উইকিপিডিয়ায় ‘বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ’ (https://bn.wikipedia.org/s/93l) নামের নিবন্ধে রয়েছে মুক্তিযুদ্ধের নানা তথ্য ও খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের ছবি। উন্মুক্ত এ বিশ্বকোষে চাইলে যে-কেউ মাতৃভাষায় যুক্ত করতে পারেন তথ্য ও ছবি। এছাড়াও খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিয়ে রয়েছে আলাদা আলাদা নিবন্ধ।

ফেইসবুকেও মুক্তিযুদ্ধের নানা বিষয় নিয়ে রয়েছে একাধিক পেজ ও গ্রুপ। ২০১১ সালে চালু হওয়া ‘মুক্তিযুদ্ধের গল্প শোন’ (www.fb.com/Muktijuddhergolpo) নামের বিশেষ পেজটিতে মুক্তিযুদ্ধের ছবি ও তথ্য রয়েছে। ফেইসবুক ব্যবহারকারীরা খুব সহজেই এ পেজ থেকে নানা ধরণের তথ্যাদি, ছবি ও ভিডিও পেতে পারেন।

যুদ্ধাপরাধ থেকে শুরু করে মুক্তিযুদ্ধের নানা বিষয় নিয়ে বিভিন্ন দেশের বাঙালি স্বেচ্ছাসেবীরা অনলাইনে কাজ করে যাচ্ছে ইন্টারন্যাশনাল ক্রাইমস স্ট্র্যাটেজি ফোরামের (আইসিএসএফ) সদস্যরা। আইসিএসএফের ওয়েবসাইটে (www.icsforum.org), মুক্তিযুদ্ধের আর্কাইভ ও লাইব্রেরিতে পাওয়া যাবে মুক্তিযুদ্ধের নানা কথা। এছাড়াও আইসিএসএফের ফেইসবুক পেজে (www.fb.com/icsforum) ১৯৪৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত বাংলাদেশের স্বাধীনতাসংগ্রামের নানা তথ্য ও খবর পাওয়া যাবে।

মুক্তিযুদ্ধ সম্পর্কে নানা তথ্য জানার চমৎকার একটি ওয়েবসাইট ওয়েবসাইট জেনোসাইড বাংলাদেশ ( www.genocidebangladesh.org) । ওয়েবসাইটটির টাইমলাইন অংশে মুক্তিযুদ্ধ এবং এর আগে ও পরের সময়ের ঘটনাপ্রবাহ ক্রমানুসারে লিপিবদ্ধ আছে। ভিডিও ও ফটো গ্যালারিতে মুক্তিযুদ্ধের সময়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ভিডিও ও আলোকচিত্র রয়েছে। সেই সঙ্গে মুক্তিযুদ্ধের ওপর নির্মিত চলচ্চিত্রের তালিকাও আছে।  বাংলাদেশের বিশ্বকোষ বাংলাপিডিয়াতে বাংলা (https://en.banglapedia.org) এবং ইংরেজি সংস্করণে (https://en.banglapedia.org) আছে মুক্তিযুদ্ধের, মুক্তিযোদ্ধাদের নিয়ে অনেক নিবন্ধ।

এসব ওয়েবসাইটের পাশাপাশি রয়েছে বেশকিছু গুরুত্বপূর্ণ অ্যাপ যেখানেও মুক্তিযুদ্ধের নানা তথ্যাদি পেতে পারেন ব্যবহারকারীরা।  এর মধ্যে রয়েছে সাত বীরশ্রেষ্ঠর জীবনী ও ইতিহাস (https://cutt.ly/QYVDMGo), সংগ্রামের নোটবুক – মুক্তিযুদ্ধ বঙ্গবন্ধু বাংলাদেশ (https://cutt.ly/WYVFtdy), বাংলাদেশের ভাষা আন্দোলন ও স্বাধীনতার ইতিহাস (https://cutt.ly/vYVFkiN), মুক্তিযুদ্ধের সংক্ষিপ্ত ইতিহাস (https://cutt.ly/LYVFUff) ইত্যাদি। শুধু ওয়েবসাইটেই সীমাবদ্ধ নয় মুক্তিযুদ্ধের তথ্য, যুদ্ধের প্রতিটি দিন কী ঘটেছিল, সেসব ঘটনা নিয়ে রয়েছে।

এছাড়ও মুক্তিযুদ্ধের নানা ধরনের গেমসও রয়েছে অ্যাপ স্টোরগুলোতে। অনলাইনে মুক্তিযুদ্ধের তথ্যবহুল ভান্ডার থাকলেও এ নিয়ে গেম খুব বেশি তৈরি হয়নি।  তবে বেশ কিছু উল্লেখযোগ্য গেম যুক্ত হয়েছে। যার মধ্যে রয়েছে হিরোজ অব ৭১ (https://cutt.ly/tYVFKhv), ওয়ার ৭১: দ্য ফাস্ট ডিফেন্স (https://cutt.ly/8YVF1k1), মুক্তিক্যাম্প (https://cutt.ly/NYVF24y) ইত্যাদি। 

*

*

আরও পড়ুন

vivo Y16 Project