Samsung HHP Online Campaign

মুক্তপাঠে চালু হলো পাঠাগার ব্যবস্থাপনা এবং পড়ার ঘন্টা পরিচালনা নিয়ে নতুন কোর্স

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শিক্ষকগণের পেশাগত দক্ষতা উন্নয়নের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠাভ্যাস গঠন এবং পঠন দক্ষতা বৃদ্ধিতে আরও কার্যকরি ভূমিকা রাখতে মুক্তপাঠে যুক্ত হলো নতুন অনলাইন কোর্স। মুক্তপাঠ প্লাটর্ফমে তৈরি পাঠাগার ব্যবস্থাপনা ও পড়ার ঘণ্টা পরিচালনা বিষয়ক এই প্রশিক্ষণ কোর্সটির মাধ্যমে শিক্ষকগণ খুব সহজেই পাঠাগার কার্যক্রম পরিচালনা কৌশল ও দক্ষতা অর্জন করতে পারবেন।

এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এই কোর্স উদ্বোধন করেন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, “ডিজিটাল বাংলাদেশ অগ্রযাত্রার সাথে তাল মিলিয়ে শিক্ষকদের জন্য শিখন-শেখানো বিষয়ক অনলাইন প্রশিক্ষণ প্রবর্তন অত্যন্ত সময়োপযোগী। এক্ষেত্রে শিখন-শেখানো বিষয়ক প্রশিক্ষণসমূহ ই-লার্নিং পদ্ধতিতে রূপান্তর ও বাস্তবায়নে এটুআই ও রুম-টু-রিড বাংলাদেশ-এর সমঝোতার ফলে অনলাইন প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির সুযোগ সৃষ্টি হয়েছে।

অনুষ্ঠানের সভাপতি ছিলেন রুম-টু-রিড বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর রাখী সরকার, তিনি বলেন, অনলাইন প্রশিক্ষণ কোর্সটির প্রবর্তন এবং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গুরুত্বপূর্ণ ডিজিটাল প্লাটর্ফম ‘এটুআই’-এর মাধ্যমে তা সারাদেশের শিক্ষকদের কাছে পৌঁছানোর ক্ষেত্রে আমরা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদফতর, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি), এবং বিশেষ করে এটুআই, মন্ত্রিপরিষদ বিভাগ ও আইসিটি বিভাগ-এর সর্বাত্মক সহযোগিতা পেয়েছি। এজন্য সবার প্রতি তিনি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Techshohor Youtube

‘পাঠাগার ব্যবস্থাপনা এবং পড়ার ঘণ্টা কার্যক্রম পরিচালনা’ বিষয়ে শিক্ষকগণের পেশাগত দক্ষতা উন্নয়নের লক্ষ্যে এই অনলাইন প্রশিক্ষণ কোর্স সম্পন্ন করলে প্রাথমিক স্তরের পাঠাগার ব্যবস্থাপনায় শিক্ষকগণের দক্ষতা বৃদ্ধি পাবে, নির্ধারিত রুটিনে পড়ার ঘণ্টা কার্যক্রম পরিচালনায় শিক্ষকগণের দক্ষতা বৃদ্ধি পাবে, শিক্ষার্থীদের পঠনদক্ষতা নির্ণয়ের মাধ্যমে তার লেভেল উপযোগী পঠনসামগ্রী ব্যবহারে শিক্ষকগণের দক্ষতা বৃদ্ধি পাবে, পাঠাগার পরিচালনায় পরিবার ও সমাজের সম্পৃক্ততা নিশ্চিতকরণে শিক্ষকের ভূমিকা সম্পর্কে সচেতন করে তোলা সম্ভব হবে, সকল প্রাথমিক বিদ্যালয়ে পাঠাগার ব্যবস্থাপনা এবং পড়ার ঘণ্টা কার্যক্রম পরিচালনা বিষয়ক পেশাগত দক্ষতা উন্নয়নে সমান সুযোগ নিশ্চিত হবে।

শুধুমাত্র শিক্ষকগণই নন, বিদ্যালয়ের ৩য় থেকে ৫ম শ্রেণির শিক্ষার্থীদের মধ্য হতে নির্বাচিত বুক ক্যাপ্টেনগণও এই কোর্সটির মাধ্যমে এই পাঠাগার পরিচালনায় অংশগ্রহণ করতে পারবেন। এছাড়াও নির্ধারিত পড়ার ঘণ্টা পিরিয়ড পরিচালনা করতে এই কোর্সটি শিক্ষকগণকে নমুনা পাঠ প্রর্দশন কৌশল সম্পর্কেও ধারণা প্রদান করবে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বাংলাদেশ সরকার প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়নে বিভিন্ন শিক্ষা উন্নয়নমূলক কর্মসূচি বাস্তবায়ন করে চলেছে। রুম-টু-রিড বাংলাদেশ সাক্ষরতা কর্মসূচির আওতায় নির্বাচিত সরকারি বিদ্যালয়সমূহে প্রতিটি শ্রেণিতে শ্রেণিকক্ষ পাঠাগার স্থাপনসহ শ্রেণি উপযোগী, পঠন দক্ষতাভিত্তিক, স্থানীয় সংস্কৃতির সাথে সামঞ্জস্যপূর্ণ পঠন সামগ্রী সরবরাহ করে থাকে।

সুত্র – প্রেস বিজ্ঞপ্তি ২ ডিসেম্বর / ২০২১ / তাতা

*

*

আরও পড়ুন