Techno Header Top and Before feature image

স্যামসাং তিনটি অটোমোটিভ চিপ লঞ্চ করেছে

টেকশহর.কম ডেস্ক: স্যামসাং অটোমোবাইলের জন্য তিনটি নতুন চিপ উন্মোচন করেছে। চিপ তিনটি হল Exynos Auto V7, Exynos Auto T5123 এবং S2VPS01 Power IC। Exynos Auto V7 হল গাড়ির ইনফোটেইনমেন্ট সিস্টেমের জন্য একটি প্রসেসিং চিপসেট। অন্যদিকে Exynos Auto T5123 চিপটি ফাইভজি কানেক্টিভিটির জন্য ব্যবহার করা হয়। S2VPS01 Power IC হল Exynos V সিরিজের প্রসেসরগুলির জন্য একটি এএসআইএল-বি সার্টিফাইড S2VPS01 পাওয়ার ম্যানেজমেন্ট চিপ। স্যামসাং ইলেকট্রনিক্সের সিস্টেম এলএসআই কাস্টম এসওসি বিজনেস-এর এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জাহং পার্ক বলেন,‘ বিনোদন, নিরাপত্তা এবং আরামদায়ক যানবাহনে ভ্রমণের অভিজ্ঞতার জন্য স্মার্ট এবং আরও স্বয়ংক্রিয় প্রযুক্তিগুলো রাস্তায় গুরুত্বপূর্ণ  ফিচার হয়ে উঠেছে। একটি উন্নত ফাইভ-জি মডেম, একটি এআই সমৃদ্ধ মাল্টি-কোর প্রসেসর এবং PMIC সলিউশনসহ, স্যামসাং মোবাইল সলিউশনে তার দক্ষতাকে স্বয়ংক্রিয়  লাইনআপে স্থানান্তর করছে এবং এই ফিল্ডে তার দক্ষতা জানান দিচ্ছে।’

ভক্সওয়াগেনের লেটেস্ট গাড়িতে Exynos Auto V7

Exynos Auto V7 শক্তিশালী প্রসেসিং পারফরম্যান্স দেয়। এতে অক্টা-কোর Cortex-A76 CPU 1.5GHz এবং 11-কোর Mali-G76 GPU রয়েছে। চিপসেট 68.3Gb/s মেমোরি স্থানান্তর গতিসহ 32GB LPDDR4X RAM পর্যন্ত সাপোর্ট করে। এই চিপটিতে মুখ, বক্তৃতা ও অঙ্গভঙ্গি শনাক্তকরণের মতো অডিও এবং ভিজ্যুয়াল প্রক্রিয়াকরণের জন্য একটি নিউরাল প্রসেসিং ইউনিট রয়েছে। যেহেতু নতুন-যুগের গাড়ির একাধিক ডিসপ্লে রয়েছে, তাই স্যামসাং Exynos Auto V7 চিপটিকে চারটি ডিসপ্লে এবং ১২টি ক্যামেরা ইনপুট পরিচালনায় সক্ষম করে তৈরি করেছে। নিরবিচ্ছিন্ন অডিও অভিজ্ঞতার জন্য এতে তিনটি হাইফাই ফোর অডিও প্রসেসর রয়েছে। এছাড়া থ্রিডি পার্কিং সুবিধাতো আছেই। ডেটা নিরাপত্তার জন্য স্যামসাং ওটিপি ফিচার রেখেছে। স্যামসাং জানায়, ভক্সওয়াগেন তার সর্বশেষ গাড়িগুলিতে ইনফোটেইনমেন্ট সিস্টেমের জন্য Exynos Auto V7 চিপ ব্যবহার করবে। ইতোমধ্যে চিপসেটের ব্যাপক উৎপাদন শুরু হয়ে গেছে।

অটোমোবাইলে ফাইভ-জি সংযোগ এনেছে Exynos Auto T5123

চিপটি একটি ফাইভ-জি চিপসেট, যা গাড়িতে দ্রুত ডেটা কানেক্টিভিটি নিয়ে আসে। ফলে ব্যবহারকারীরা অন্যের সাথে কানেক্ট থাকতে পারবেন, হাই-ডেফিনিশন ভিডিও স্ট্রিম করতে পারবেন, এমনকি চলার সময় অনলাইন গেমও খেলতে পারবেন। এর ডাউনলোড স্পিড ৫.১ জিবিপিএস।

উচ্চ নির্ভরযোগ্যতা ও শক্তি ব্যবস্থাপনায় S2VPS01 Power IC

S2VPS01 স্যামসাংয়ের একটি নতুন পাওয়ার ম্যানেজমেন্ট চিপ যা শক্তিশালী পাওয়ার অপারেশন অফার করে। এটি Exynos Auto V7 এবং Exynos Auto V9 প্রসেসরের সাথে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে। চিপটি ওভার-ভোল্টেজ সুরক্ষা, আন্ডার-ভোল্টেজ সুরক্ষা, শর্ট সার্কিট সুরক্ষা, ওভার কারেন্ট সুরক্ষা, থার্মাল শাট ডাউন, ঘড়ি পর্যবেক্ষণ ও আউটপুট চেক করে। এটি কোম্পানিটির প্রথম ISO 26262-সার্টিফাইড পাওয়ার ম্যানেজমেন্ট চিপ। এটি ASIL-B ( অটোমোটিভ সেফটি ইন্টিগ্রিটি লেভেল) সার্টিফিকেশনও পেয়েছে।

প্রতিষ্ঠানটি ইতোমধ্যে অডি এবং ভক্সওয়াগেনসহ বিভিন্ন গাড়ি প্রস্তুতকারককে এক্সিনোস অটো চিপসেট সরবরাহ করছে। স্মার্টফোনের মতোই কার ইকোসিস্টেমে স্যামসাং এক নতুন প্রতিদ্বন্ধী হিসেবে দাড়াতে প্রস্তুত।

সূত্র: ইন্টারনেট/জেডএ

*

*

আরও পড়ুন