Techno Header Top and Before feature image

ডিজিটাল ডিভাইস,ডিজিটাল অর্থনীতি ছাড়া চতুর্থ শিল্পবিপ্লবের সঙ্গে তাল মেলানো সম্ভব নয়-পলক

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চতুর্থ শিল্পবিপ্লবের সঙ্গে তাল মিলাতে ডিজিটাল ডিভাইস এবং ডিজিটাল অর্থনীতির গুরুত্তারোপ করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী রবিবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট উপলক্ষে “লিভারেজিং ফোর্থ আইআর” শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভলপমেন্ট অথরিটির উদ্যোগে বিনিয়োগ সুবিধা কাজে লাগিয়ে দেশি বিদেশি বিনিয়োগকারীদের আকর্ষণ করতে সেমিনারে অন্যান্যের মধ্যে আলোচনায় অংশগ্ৰহন করেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ, বেসিসের প্রেসিডেন্ট সৈয়দ আলমাস কবির, ই-ক্যাবের প্রেসিডেন্ট শমি কায়সার, বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদের, স্যামসাং আর এন্ড ডি এর হেড অব সাপোর্ট স্টাফ গাজী মুনির উদ্দিন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন গ্ৰামীন ফোনের সিইও ইয়াসির আজমান ।

প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টার নির্দেশনা উদ্ধৃত করে বক্তৃতায় পলক বলেন, জ্ঞানভিত্তিক হাইটেক সেবা উদ্ভাবনের মাধ্যমে বাংলাদেশের মানুষ কেবল চতুর্থ শিল্প বিপ্লবের অংশীদারই হবে না; নেতৃত্বের আসনে অধিষ্ঠিত হবে ।

তিনি চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দিতে বাংলাদেশের প্রস্তুতি উল্লেখ করে এ বিষয়ে বিভিন্ন তথ্য-উপাত্ত উপস্থাপন এবং পদক্ষেপ ও পরিকল্পনা তুলে ধরেন ।তিনি আরও বলেন, বৈশ্বিক জ্ঞান ভিত্তিক শিল্পে নিজেদের অবস্থান সুসংহত করতে ইন্টারনেট অব থিংস ব্যবহার করে তথ্য-উপাত্ত নির্ভর স্মার্ট সল্যুশন তৈরি করতে হবে। স্টার্টআপ ছাড়া এ সংক্রান্ত প্রবৃদ্ধি ধরে রাখা যাবে না।

সুত্র – প্রেস বিজ্ঞপ্তি , ২৯ নভেম্বর/ ২০২১

*

*

আরও পড়ুন