Samsung HHP Online Campaign

দেশের দক্ষ ও অদক্ষ জনশক্তির ডেটাবেজ প্ল্যাটফর্ম তৈরির লক্ষ্যে বিটাক স্কিলস ড্যাশবোর্ড

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : এটুআই-এর সহায়তায় বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে ন্যাশনাল ইন্টিলিজেন্স ফর স্কিলস, এডুকেশন, এমপ্লয়মেন্ট অ্যান্ড এন্টারপ্রিনিওরশিপ (নাইস৩) এর আওতায় বিটাক স্কিলস প্ল্যানিং ড্যাশবোর্ড উদ্বোধন করা হয়েছে।

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় যথোপযুক্ত কর্মসংস্থান নিশ্চিত করতে দেশের দক্ষ ও অদক্ষ জনশক্তির একটি পরিপূর্ণ ডেটাবেজ প্ল্যাটফর্ম তৈরির লক্ষ্যে দক্ষতা উন্নয়নের জাতীয় প্ল্যাটফর্ম নাইস৩ এ যুক্ত হলো বিটাক স্কিলস প্ল্যানিং ড্যাশবোর্ড। অনলাইনের এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন শিল্প মন্ত্রণালয়ের সচিব জনাব জাকিয়া সুলতানা এবং বিশেষ অতিথি ছিলেন এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) জনাব ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর।

সচিব জনাব জাকিয়া সুলতানা বলেন, আমাদের দেশের যুবসমাজকে দক্ষ জনশক্তিকে রুপান্তরের লক্ষ্যে শিল্প প্রতিষ্ঠানের চাহিদা এবং দক্ষতা উন্নয়নমূলক প্রতিষ্ঠানের থেকে যোগান দেওয়া কর্মীদের মধ্যে একটি নিবিড় সম্পর্ক বা যোগাযোগ তৈরি করতে হবে। দক্ষতা উন্নয়নের চেষ্টা সফল হতে এবং পরিকল্পনা মাফিক এগিয়ে যাওয়ার জন্য দেশের দক্ষ ও অদক্ষ জনশক্তির একটি পরিপূর্ণ ও কার্যকর ডেটাবেজ প্ল্যাটফর্ম অত্যন্ত জরুরি। এটুআই কর্তৃক পরিচালিত নাইস৩ প্ল্যাটফর্ম এই প্রক্রিয়াটিকে সহজ করে দেবে এবং দক্ষ জনশক্তির রিয়েলটাইম ডেটা শেয়ারিং এবং ডিমান্ড-সাপ্লাই ম্যাচিংয়ের মাধ্যমে আমরা চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় একধাপ এগিয়ে থাকতে পারবে বলে তিনি মনে করেন।

Techshohor Youtube

এটুআই-এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) জনাব ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর বলেন, বিটাক আগে প্রশিক্ষণ ও প্রশিক্ষণার্থীদের তথ্য ম্যানুয়ালি সংরক্ষণ করতো যা ট্র্যাক করার কোনো সুযোগ ছিল না। বিটাক স্কিলস প্ল্যানিং ড্যাশবোর্ড ব্যবহারের মাধ্যমে প্রশিক্ষণার্থীদের দক্ষতা উন্নয়ন, মূল্যায়ন ও ট্র্যাক করা যাবে। এই প্রযুক্তির সহায়তায় কতজন সফলভাবে এসব ট্রেনিং সম্পন্ন করতে পেরেছেন তা এনালাইসিস করা যাবে। তিনি আরো জানান, “এই প্ল্যাটফর্মে এখন পর্যন্ত ৪০ হাজার অভিবাসী কর্মী, পাঁচ হাজার নারী, প্রান্তিক পর্যায়ের ১০ হাজারসহ মোট ৩০ হাজারের মতো শিক্ষানবিশ, ৩ লক্ষ ইমাম-মুয়াজ্জিন, আমার বাড়ি আমার খামার প্রকল্পের ৭ হাজার উপকারভোগী, লাইট ইঞ্জিনিয়ারিংয়ে ২৫ হাজার কর্মী, ১০ হাজার নারী প্রশিক্ষনার্থী এবং ফার্নিচার খাতের প্রায় ৩,০০০ শিক্ষানবিশ কর্মী নিবন্ধন করেছেন।

সভাপতির বক্তব্যে বিটাক-এর মহাপরিচালক (অতিরিক্ত সচিব) জনাব আনোয়ার হোসেন চৌধুরী বলেন, “বিটাক থেকে আমরা দক্ষ জনশক্তি তৈরির প্রশিক্ষণ দিয়ে যাচ্ছি। নতুন প্রযুক্তি উদ্ভাবন ও হস্তান্তরের সামগ্রিক প্রক্রিয়াটি ব্যবস্থাপনার জন্য অনেকদিন ধরে আমরা একটি প্রযুক্তিগত প্ল্যাটফর্মের অভাব অনুভব করছিলাম। এটুআই-এর সহযোগিতায় বিটাক স্কিলস প্ল্যানিং ড্যাশবোর্ড সে অভাব পূরণ করবে এবং এর মাধ্যমে ভবিষ্যতে আরো সুযোগ তৈরি হবে বলে আশা করছি।

বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) এর মহাপরিচালক জনাব আনোয়ার হোসেন চৌধুরী-এর সভাপতিত্বে ২৫ নভেম্বর এই উদ্বোধন অনুষ্ঠানে এটুআই-এর পলিসি স্পেশালিস্ট ও ফিউচার অব ওয়ার্ক ল্যাব এর হেড জনাব আসাদ-উজ-জামান ন্যাশনাল ইন্টিলিজেন্স ফর স্কিলস, এডুকেশন, এমপ্লয়মেন্ট অ্যান্ড এন্টারপ্রিনিওরশিপ (নাইস৩) এর আওতায় তৈরি বিটাক স্কিলস প্ল্যানিং ড্যাশবোর্ড সম্পর্কে বিস্তারিত উপস্থাপনা প্রদান করেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন বিটাকের পরিচালক (পরিকল্পনা) ড. মোঃ জালাল উদ্দিন, পিইঞ্জ। 

সুত্র – প্রেস বিজ্ঞপ্তি , ২৮ নভেম্বর , ২০২১

*

*

আরও পড়ুন