Techno Header Top and Before feature image

সহজেই ছবি শেয়ার ও সেইভ করুন অ্যান্ড্রয়েড টুয়েলভে

টেকশহর.কম ডেস্ক: আপনি কী চান তার উপর ফোকাস করেই পরিবর্তন আনছে অ্যান্ড্রয়েড ১২। চলুন, OS এর সর্বশেষ সংস্করণের এই পরিবর্তনের উপর নজর দেয়া যাক।

শুরুতে, আপনি যে ছবিটি শেয়ার করতে চান বা আপনার স্ক্রিনে সংরক্ষণ করতে চান তা ওপেন করুন। এরপর overview স্ক্রীনটি ওপেন করুন যা recents menu নামেও পরিচিত। আপনি যদি এখনও পুরানো ৩-বাটনের নেভিগেশন ব্যবহার করে থাকেন অথবা সোয়াইপ আপ করে থাকেন তাহলে স্কয়ার বাটন দিয়ে তা অ্যাক্সেস করতে পারবেন। যদি সিস্টেমটি একটি বড় ইমেজ সনাক্ত করে তাহলে এর পাশে ছোট স্কয়ার আইকন দেখতে পাবেন, যেখানে ট্যাপ করলে আরও অপশন পাওয়া যাবে।

আপনি যদি আইকনটি দেখতে না পান, তাহলে ছোট ছবিগুলিকে অনেকক্ষণ ট্যাপ করে ধরে রাখুন। এখান থেকে আপনি ছবিটি খুজতে লেন্স ব্যবহার করতে পারবেন। আপনি চাইলে ছবিটি আপনার ক্লিপবোর্ডে কপি করতে পারবেন কিংবা কারো সাথে শেয়ার করতে পারবেন। এমনকি ফোনেও সেইভ করতে পারবেন।

এই পদ্ধতিটি ব্যবহারে ম্যানুয়ালি স্ক্রিনশর্ট নেওয়ার পরে তা আর ক্রপ করা লাগবে না। অন্যদিকে আপনি সেইভ বাটন ট্যাপ না করলে ফোনে সংরক্ষণ হবে না। আপনি চাইলে সেইভ করা ছাড়াই দ্রুত আপনার বন্ধুকে পাঠাতে পারবেন।

এটি কতটা সহায়ক তা বুঝাতে ইন্সট্রাগ্রামকে উদাহরণ হিসেবে ধরা যায়। ইন্সট্রগ্রামে কারো স্টোরির স্ক্রিনশর্ট নেয়াটা অতটা সহজ নয়। স্ক্রিনশর্ট নিতে আপনাকে কম্বিনেশন বাটনে চাপ দিতে হবে। এদিকে স্টোরির টাইমও আউট হয়ে যাবে। আপনি যখন কম্বিনেশন বাটনে ক্লিক করতে যাবেন তখন অন্য পেইজে চলে যেতে পারে। কিন্তু আপনি যখন overview অপশনে যাবেন তখন স্টোরিটি স্থির থাকবে এবং স্ক্রিনশর্ট নেয়ার জন্য অনেক সময় পাবেন। যেহেতু এটি শুধুমাত্র আপনার স্ক্রিনে যা আছে তার একটি স্ক্রিনশট নিচ্ছে ফলে ছবির কেয়ালিটি ততটা ভালো হয় না। যারা বন্ধুদের সাথে স্ক্রিনশর্ট বা ছবি শেয়ার করেন তাদের জন্য এই ফিচারটি বেশ উপযোগী। স্ক্রিনশর্ট ক্রপ কিংবা সেইভ করা ছাড়াই দ্রত শেয়ার করতে পারবেন। যা আপনার সময় বাঁচাবে। একবার চেষ্টা করে দেখতেই পারেন।

সূত্র:ইন্টারনেট/জেডএ/নভে ২১/ ০০৩০

*

*

আরও পড়ুন