vivo Y16 Project

এলপিডিডিআরফাইভএক্স ডির‍্যাম প্রযুক্তি নিয়ে এলো স্যামসাং

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ১৪ ন্যানোমিটার এবং ১৬ জিবি লো পাওয়ার ডাবল ডেটা রেট ফাইভএক্স (এলপিডিডিআরফাইভএক্স) ডির‍্যাম বিকাশের মাধ্যমে স্যামসাং বাজারে নতুন প্রযুক্তি নিয়ে এসেছে ।

স্যামসাংয়ের এলপিডিডিআরফাইভএক্স ডির‍্যাম মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), ফাইভজি প্রযুক্তি এবং মেটাভার্সের মতো উচ্চগতির ডেটা সেবা অ্যাপ্লিকেশনগুলির প্রযুক্তিগত প্রবৃদ্ধি বাড়িয়ে তোলার লক্ষ্যকে সামনে রেখে ডিজাইন করা হয়েছে।

যেকোনো কম্পিউটিং ডিভাইসের সবচেয়ে গুরুত্বপূর্ণ হার্ডওয়্যার উপাদানগুলোর মধ্যে একটি হল র‍্যাম। ডিভাইসের নির্মাণকাঠামো, গতি, ল্যাটেন্সি এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যের তুলনায় র‍্যাম তুলনামূলকভাবে বেশি মনোযোগ আকর্ষণ করে। সর্বশেষ জেনারেশনের মোবাইল ডির‍্যামের মাধ্যমে স্যামসাং স্মার্টফোনের বাইরেও সার্ভার এবং অটোমোবাইলের মতো এআই-ভিত্তিক প্রান্ত অ্যাপ্লিকেশনগুলোর জন্যও হাই-পারফরমেন্স এবং লো-পাওয়ার মেমোরি নিশ্চিত করতে চায় ।

Techshohor Youtube

পরবর্তী প্রজন্মের মোবাইল ডির‍্যাম, যা ভবিষ্যতের ফাইভজি অ্যাপ্লিকেশনগুলির গতি, ক্ষমতা এবং শক্তি সঞ্চয়কে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করার জন্য তৈরি করা হয়েছে। এটি সেকেন্ডে ৮.৫ গিগাবিট (জিবিপিএস) পর্যন্ত ডেটা প্রসেসিং গতি প্রদানে সক্ষম, যা এলপিডিডিআরফাইভ’এর ৬.৪ জিবিপিএস’এর চেয়ে ১.৩ গুণ বেশি দ্রুত। এ খাতের সবচাইতে আধুনিক ১৪ ন্যানোমিটার (এনএম) ডির‍্যাম প্রক্রিয়া প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে এটি এলপিডিডিআরফাইভ মেমোরির তুলনায় প্রায় ২০ শতাংশ কম শক্তি ব্যবহার করবে। এর ১৬-গিগাবিট এলপিডিডিআরফাইভএক্স চিপ প্রতি মেমোরি প্যাকেজে ৬৪ গিগাবাইট (জিবি) পর্যন্ত সক্ষমতা প্রদান করবে।


সূত্র – প্রেস বিজ্ঞপ্তি , ১৮ নভেম্বর / ২০২১

*

*

আরও পড়ুন

vivo Y16 Project