Techno Header Top and Before feature image

স্টার্টআপদের জন্য এসওএসভি ও মিয়াকিকে নিয়ে এসবিকে টেক ভেঞ্চার্সের উদ্যোগ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশের স্টার্টআপদের সহযোগিতা করতে এসওএসভি ও মিয়াকির সঙ্গে যৌথভাবে SM2 ‍ নামে সিড এক্সিলারেট কার্যক্রম শুরু করছে এসবিকে টেক ভেঞ্চার্স।

চলতি নভেম্বরেই এই কার্যক্রম শুরুর বিষয়ে বুধবার আনুষ্ঠানিকভাবে জানিয়েছেন এসবিকে টেক ভেঞ্চার্সের প্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবীর ।

এতে বাংলাদেশের স্টার্টআপদের নিয়ে তিনটি ধাপে কাজ করা হবে যেখানে তাদের নানাভাবে সহযোগিতা করার পদক্ষেপ থাকছে। এছাড়া বিশেষজ্ঞ পরামর্শ এবং বিনিয়োগকারীদের সঙ্গে যোগাযোগের সুবিধা মিলবে স্টার্টআপদের। মিলবে বিনিয়োগ এবং ব্যবসা সম্প্রসারণের সহযোগিতা।

স্টার্টআপদের নিয়ে কাজ করে এমন প্রতিষ্ঠানের মধ্যে এসবিকে টেক ভেঞ্চার্স স্বনামধন্য। প্রতিষ্ঠানটি দেশের ভেঞ্চার ক্যাপিটাল উদ্যোগগুলোর মধ্যে অন্যতম। তারা স্বাস্থ্য সেবা, শিক্ষা ব্যবস্থা ও পরিবহনের পাশাপাশি অন্যান্য খাতেও সক্রিয়ভাবে কাজ করছে। এসবিকে টেক ভেঞ্চার্স বিশেষ করে সেসব স্টার্টআপদের নিয়ে কাজ করে যারা একদম প্রাথমিক পর্যায় থাকে ।

দক্ষিণ এশিয়ার প্রথম নারী টেক ভেঞ্চার ক্যাপিটালিস্ট সোনিয়া বশির কবীর বলেন, করোনা মহামারীর সময় প্রযুক্তি কীভাবে ভূমিকা রেখেছে এবং কীভাবে তা মানুষের জীবনকে আরও সহজ করে তুলেছে তা পুরো বিশ্ব দেখেছে। তিনি প্রযুক্তিভিত্তিক স্টার্টআপ গড়ে উঠতে ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানিগুলোর ভূমিকা গুরুত্বপূর্ণ বলে জানান।

এসওএসভি বিশাল পরিসরে স্টার্টআপ উন্নয়নে যুক্ত। তাদের ২৪০টির মতো বাণিজ্যিক অংশীদার আছে এবং ১ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ সম্পদ তাদের তত্ত্বাবধানে রয়েছে।

এসওএসভির জেনারেল পার্টনার উইলিয়াম বাও বিন বলেন, বাংলাদেশের বর্তমান স্টার্টআপদের নিয়ে তিনি আশাবাদী । তার বিশ্বাস, এসওএসভির সহযোগিতায় দেশের বিভিন্ন খাতে উদ্যোক্তারা বড় হবে এবং এতে গুরুত্বপূর্ণ অনেক সমস্যার সমাধান করা যাবে।

মিয়াকি প্রযুক্তিপণ্য ও সেবা নিয়ে কাজ করে। চিকিৎসা, কৃষিকর্ম এবং শিক্ষাব্যবস্থায় অবদানের পাশাপাশি তারা বর্তমানে রবির বিডিঅ্যাপসে নতুন প্রযুক্তিভিত্তিক উদ্যোক্তাদের নিয়ে কাজ করছে।

মিয়াকির সহ-প্রতিষ্ঠাতা টারো আরায়া বলেন, তারা বাংলাদেশের উদ্যোক্তাদের দ্রুত বৃদ্ধির জন্য মিয়াকির সহযোগিতা দিয়ে যাবেন।

*

*

আরও পড়ুন