vivo Y16 Project

শেষ হলো ‘আ ডে উইথ সায়েন্স’

টেকশহর.কম ডেস্ক : বিশ্ব বিজ্ঞান দিবস উপলক্ষে ৪ দিনব্যাপী উৎসবমুখর আয়োজন শেষ হলো শুক্রবার।
‘আ ডে উইথ সায়েন্স’শিরোনামে ১২ নভেম্বর সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হল কমপ্লেক্সে শেষ দিনের আয়োজনটি হয়।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় সায়েন্স সোসাইটির যৌথ আয়োজনে ও মৃত্তিকা পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের সহায়তায় কোভিড মহামারীর পর প্রথমবারের মতো এধরণের অনুষ্ঠান আয়োজন করা হল।

বিভিন্ন প্রতিষ্ঠানের তৃতীয় থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের নিয়ে করা হয় এই আয়োজন। দিনব্যাপী এই আয়োজনের অংশ হিসেবে ছিল প্রকৃতি পাঠ, বিজ্ঞানভিত্তিক ট্রেজার হান্ট, সায়েন্স এক্সপেরিমেন্ট ও জলবায়ু আড্ডার মতো কার্যক্রম।

Techshohor Youtube

আয়োজনের প্রথম পর্বে ছিল প্রকৃতি পাঠ, অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কার্জন হলের বিভিন্ন গাছের সঙ্গে পরিচিত করা হয়। এরপর কার্জন হল জুড়ে ছিলো ‘ট্রেজার হান্ট’। অংশগ্রহণকারীদেরকে ৮টি দলে ভাগ করে কার্জন হলের বিভিন্ন স্থানে রাখা মজার মজার ক্লু খুঁজে বের করা নিয়ে এই ট্রেজার হান্টটি অনুষ্ঠিত হয়। সবচেয়ে কম সময়ে বেশি ক্লু সমাধান করে যারা সর্বোচ্চ পয়েন্ট পেয়েছে, তারা বিজয়ী হয়।

মধ্যাহ্ন বিরতির পর কার্জন হল কমপ্লেক্সের মৃত্তিকা, পানি এবং পরিবেশ বিজ্ঞান বিভাগের ড. এ কিউ এম বি করিম লেকচার থিয়েটারে আরো দুটি সেশন অনুষ্ঠিত হয়। দুপুরে ৩ টায় হয় বৈজ্ঞানিক এক্সপেরিমেন্ট সেশন।

এসপিএসবির স্বেচ্ছাসেবক একটি দল অংশগ্রহণকারীদের নানা ধরনের বিজ্ঞান বিষয়ক এক্সপেরিমেন্ট প্রদর্শন ও ব্যাখ্যা করে। শেষ পর্বে ছিল জলবায়ু নিয়ে লেকচার ও অ্যাক্টিভিটি । বিষয় ছিল ‘জলবায়ু পরিবর্তন ও ভবিষ্যতের বাংলাদেশ’। পরিচালনা করেন স্থপতি সুমাইয়া মামুন।
সবশেষে ট্রেজার হান্টের বিজয়ী টিমের নাম ঘোষণা করা হয় এবং টিমের ৬ জনকে পুরষ্কার হিসেবে বিজ্ঞানবাক্স প্রদানের মধ্য দিয়ে শেষ হয় আয়োজন।

বাংলাদেশে বিশ্ব বিজ্ঞান দিবস উদযাপন করে আসছে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি।

এবার অফলাইন আয়োজনে পাশাপাশি অনলাইনেও বেশ কিছু অনুষ্ঠান আয়োজন করেছে প্রতিষ্ঠানটি । অনলাইনে স্কুল পড়ুয়া শিক্ষার্থীদের জন্য অনলাইন সায়েন্স কুইজ কম্পিটিশন (বিজ্ঞান কুইজ প্রতিযোগিতা), ক্যাপচার ইওর সায়েন্টিফিক মোমেন্ট কম্পিটিশন (ভিডিও প্রতিযোগিতা) এবং ড্র ইওর সায়েন্স ফ্যান্টাসি কম্পিটিশন (চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে।

এই আয়োজনের সহআয়োজক হিসেবে ছিল ঢাকা ইউনিভার্সিটি সায়েন্স সোসাইটি (ডিইউএসএস)। ম্যাগাজিন পার্টনার হিসেবে ছিল কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা। সহযোগী হিসেবে ছিল মৃত্তিকা পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগ, বাংলাদেশ ক্লাইমেট সায়েন্স অলিম্পিয়াড ও অন্যরকম বিজ্ঞানবাক্স।

সূত্র : প্রেস বিজ্ঞপ্তি/টিটি/নভে ১৪/১৭২০

আরও পড়ুন

চলছে ‘বিশ্ব বিজ্ঞান দিবস উদযাপন’

*

*

আরও পড়ুন

vivo Y16 Project