গুগল হোম অ্যাপে নতুন টিভি রিমোট

টেকশহর.কম ডেস্ক : আপনার অ্যান্ড্রয়েড টিভির রিমোটটি হারিয়ে গেছে? স্মার্ট সিস্টেমের এই যুগে চিন্তার কারন নেই। গুগল কয়েক মাস আগে অ্যান্ড্রয়েড টিভির জন্য তার নতুন রিমোট অ্যাপ চালু করেছে। রিমোট হারিয়ে গেলে ভার্চুয়াল কন্ট্রোল প্যানেলের মাধ্যমেই রিমোটের কাজ করা যাবে। তবে আপনার ফোনে টিভি অ্যাপ থেকে এটি অ্যাক্সেস করতে ঝামেলা হতে পারে। সেই ঝামেলা থেকে মুক্তি দিতে `Google Home’ নতুন আপডেট নিয়ে এসেছে। যার ফলে অন্য কোনো অ্যাপ ছাড়াই আপনার Chromecast বা Nvidia Shield নিয়ন্ত্রণ করতে পারবেন।

আপনি যদি Google Home app এ যান এবং ‘any device running Android TV’ অপশনটি নির্বাচন করেন তবে আপনার ডিসপ্লের নীচে একটি ভার্চুয়াল রিমোট খোলার অপশন দেখতে পাবেন। গত সেপ্টেম্বরে করা গুগলের একটি টেস্টে দেখা যায়, একটি স্ট্যান্ডার্ড রিমোটের সাথে এই কন্ট্রোল প্যানেলটির সেটআপ একই রকমের। আপনার ডিভাইসের অ্যাপে ভার্চুয়াল রিমোট অপশনটি ওপেন করলে আপনার টিভিতে একটি পিন নাম্বার দেখাবে। সেই পিন বা কোড ডিভাইসে প্রবেশ করলেই আপনার স্মার্টফোনের মধ্যেমে অ্যান্ড্রয়েড টিভিটি কন্ট্রোল করতে পারবেন।

তবে এটি গুগল টিভি অ্যাপে থাকা রিমোটের মতো শক্তিশালী নয়। এতে একটি বড় টার্চপ্যাড হোম, অ্যাসিস্টেন্ট শর্টকার্টস অপশন রয়েছে। উপরের ডানে একটি পাওয়ার বাটন রয়েছে যা ট্যাপ করে টেলিভিশন চালু ও বন্ধ করতে পারবেন। তবে এতে বেশ লিমিটেড ইন্টারফেস রয়েছে। Home-এ ভলিউম ও মিউট অপশন নেই। গুগল তার হোম অ্যাপটিকে ইউজার ফ্রেন্ডলি করতে নতুন নতুন ফিচার যুক্ত করেই যাচ্ছে। ভবিষ্যতে অ্যান্ড্রয়েড টিভির রিমোট ইন্টিগ্রেশন আরও সহজ শর্টকার্ট হবে এমনটা আশা করাই যায়।

Techshohor Youtube

সূত্র: ইন্টারনেট/জেডএ/নভে ১৩/১০৩০

*

*