Samsung HHP Online Campaign

বাবাদের জন্য ঋতুর বন্ধুত্বপূর্ণ গাইডলাইন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশে এই প্রথম বাবাদের জন্য সহজ ভাষায় বয়ঃসন্ধি ও মাসিক নিয়ে বন্ধুত্বপূর্ণ ভিডিও সিরিজ ও বুকলেট তৈরি হয়েছে। সোমবার বিকাল ৪ টায় কাওরান বাজার বেসিস অডিটোরিয়ামে এক উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ড. মোহাম্মদ জাফর ইকবালের উপস্থিতিতে এই ভিডিও সিরিজ এবং বুকলেটটি উন্মোচিত হয়।

অনুষ্ঠানে আরও ছিলেন প্রথম আলোর যুব কর্মসুচি প্রধান , মুনির হাসান, লাফিফা জামাল, অধ্যাপক রোবটিক্স এবং মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পার্থ হেফাজ শেখ, পরিচালক, নীতি ও অ্যাডভোকেসি, ওয়াটার এইড।

Share-Net International এর অর্থায়নে এবং Share-Net Bangladesh এর সার্বিক তত্ত্বাবধানে গত জুন মাস থেকে ঋতু এই প্রোজেক্ট করছে। “Be Your Daughter’s Superhero: A Comprehensive Period Guide for Dads to Help Daughters to be Empowered with Needed Knowledge, Confidence and Self-Esteem Ensuring their Menstrual Wellbeing” ঋতু এই প্রজেক্টের আওতায় বাবাদের জন্য দুইটি বন্ধুত্বপূর্ণ মাসিক গাইড বানিয়েছে।যার একটি ভিডিও সিরিজ আর অন্যটি বুকলেট।

Techshohor Youtube

ডঃ জাফর ইকবাল ঋতুর ভিডিও সিরিজ এবং বুকলেটকে সাধুবাদ জানিয়ে বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে বাবারা তাদের মেয়েদেরকে বয়ঃসন্ধি নিয়ে শিখাচ্ছেন এটা দেখা গেলেও বাংলাদেশের প্রেক্ষাপটে এটা বেশ নতুন এবং ভাবনীয়। উনি আশা পোষণ করেছেন নতুন জেনারেশনের বাবা’রা তাদের মেয়েদের জন্য এক এক জন করে সুপারহিরো বাবা হয়ে উঠবে। এছাড়া পরিবারের মধ্যেই কিশোর-কিশোরী সবাইকেই ছোট থাকতেই অল্প অল্প করে বয়ঃসন্ধি, পিরিয়ড, সেক্স এডুকেশন ইত্যাদি নিয়ে শিক্ষা দেয়ার জন্য জোর দিয়েছেন।

ঋতুর প্রতিষ্ঠাতা শারমীন কবীর জানান, উদ্দেশ্য ছিল – বাবারা যেন তার কিশোরী মেয়ের সাথে বন্ধুত্বপূর্ণভাবে বয়ঃসন্ধি এবং মাসিক নিয়ে আলোচনা করতে পারে ।বাংলা এবং ইংরেজি দুই ভাষায় তৈরী করা এই গাইডলাইন যার যার সুবিধামত যে কোন ভাষার বুকলেট রিসোর্স হিসেবে ব্যবহার করতে পারবে ।

মুনির হাসান তাঁর কণ্যার মাসিকের প্রথম ঘটনার কথা বললেন। এছাড়া আমাদের দেশের খুব প্রচলিত চিত্রের দিকে আমাদের দৃষ্টি আকর্ষণ করলেন।  মেয়েরা যখন ক্লাস ফাইভে উঠে তখন থেকেই সমাজে মেয়েদের বিচরণের ক্ষেত্র আস্তে আস্তে নির্দিষ্ট করে ফেলা হয়, যেন মেয়ে হয়েছে বলেই নতুন নতুন চ্যালেঞ্জ নেয়া, অনুসন্ধান করা এসব কিছু সব বাদ দিয়ে দিতে হবে। তাহলে সমাজ থেকে পিরিয়ড নিয়ে ট্যাবু দূর হবে।

ডঃ লাফিফা জামাল বিশ্বাস করেন এই ভিডিও সিরিজটি সমাজ থেকে পিরিয়ড ট্যাবু ভাঙতে সাহায্য করবে।

পার্থ হেফাজ শেখ পিরিয়ডের সময় মেয়েদের স্কুলে অবকাঠামো অসুবিধার কথা তুলে ধরেন।তিনি বলেন, যত বেশি পুরুষ এবং ছেলেরা এই ভিডিও সিরিজটি দেখবে তারা অনুধাবণ করতে পারবে কৈশোর থেকেই মেয়েরা কি কি অভিজ্ঞতার মধ্য দিয়ে যায়, তাহলে তারা তাদের পরিচিত নারী এবং কিশোরীদের ব্যাপারে আরও সহানুভূতিশীল হবে।

এই নলেজ প্রডাক্টটি ঋতুর ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেলে দেখা যাবে।

২০১৬ সাল থেকে কিশোরীদের জন্য ইতিবাচক বয়ঃসন্ধি এবং মাসিক পরিবেশ তৈরি করতে অনলাইনে কাজ করে যাচ্ছে ‘ঋতু’।

সুত্র – প্রেস বিজ্ঞপ্তি , ১০ নভেম্বর / ২০২১

আরও পড়ুন

নারীর জন্য নারীর উদ্যোগ ‘ঋতু’

নারী উদ্যোক্তাদের সমাবেশ করেছে বিডিওএসএন

*

*

আরও পড়ুন