vivo Y16 Project

গুগলের ভাঁজকরা স্মার্টফোন আসছে আগামী বছর

টেকশহর.কম ডেস্ক :  স্যামসায়, হুয়াওয়ের পর গুগল এবার নিজেদের তৈরি ভাঁজ করা স্মার্টফোন বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে। সব ঠিক থাকলে আগামীবছরের যে কোন সময়েই গ্রাহকরা পাবেন এ ফোন। এ ফোনের কোড নেম রাখা হয়েছে ‘পিপিট’।

গুগলের পিক্সেল ৫ মডেলের স্মার্টফোনের মতোই এ ফোনেও থাকবে ১২.২ মেগাপিক্সেলের ক্যামেরা। ভাঁজ করা ফোনটিতে পিক্সেল ৬ এবং পিক্সেল ৬ প্রো মডেলে ব্যবহৃত উচ্চ প্রযুক্তির ক্যামেরা সুবিধা থাকছে না।

ধারনা করা হচ্ছে, নতুন এ স্মার্টফোনে থাকতে পারে ডুয়েল সেলফি ক্যামেরা। যার মধ্যে একটি এক্সটার্নাল পর্দায় থাকবে যা ফোনটি ফোল্ডেড অবস্থায় থাকলে কাজ করবে। পাশাপাশি অন্যটি কাজ করবে ফোন আনফোল্ডেড অবস্থায়।

Techshohor Youtube

আগে ধারনা করা হয়েছিল, গুগল পিক্সেল ৬ স্মার্টফোনের ঘোষণা দেয়ার সঙ্গে সঙ্গে হয়তো ভাঁজ করা ফোন বাজারে ছাড়ার তারিখ জানাবে। তবে সে সময়ে এমন কিছু জানানো হয়নি।

বিষয়টি আরো নিশ্চিত হয় যখন “isPixel2022Foldable” বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়। এর আগে একই ভাবে ২০১৯ সালে পিক্সেল ৪ এবং পিক্সেল ৪এক্সএল বাজারে ছাড়ার আগে “IsPixel2019” নামের একটি আলোচনা ছিল এবং সেটি সত্য হয়েছিল। তবে বরাবরের মতোই এ বিষয়ে গুগল কর্তৃপক্ষ কিছু জানায়নি।

তবে আগামী বছরের প্রথম অংশে গুগল অ্যান্ড্রয়েড ১২এল উন্মুক্ত করতে যাচ্ছে যা অ্যান্ড্রয়েড ১২ চালিত হবে। আর এ ডিভাইসের পরেই ভাঁজ করা স্মার্টফোন বাজারে উন্মুক্ত করা হতে পারে।

তথ্যসূত্র: ইন্টারনেট/এনসি/নভেম্বর ০৯/১৩৩০

আরও পড়ুন

দেশে গুগলের মে-জুন মাসের আয়ে ভ্যাট সোয়া ২ কোটি টাকা

গুগল চ্যাটে দারুণ ফিচার, চালু করবেন যেভাবে

গুগল সার্চ থেকে সন্তানদের ছবি মুছতে পারবেন অভিভাবকরা

*

*

আরও পড়ুন

vivo Y16 Project