Techno Header Top and Before feature image

আইফোনে পিডিএফ ডকুমেন্টে স্বাক্ষর যুক্ত করতে চান?

টেকশহর.কম ডেস্ক : দিন দিন সব অফিসিয়াল কাগজপত্র পিডিএফ ডকুমেন্টে রুপান্তরিত হচ্ছে। এমনও হতে পারে যে আপনি বাইরে আছে, আপনার কম্পিউটার সাথে নেই, তখন আপনাকে ইলেকট্রিক্যালি একটি স্বাক্ষর করতে বলা হল। তখন কী করবেন আপনি? সাথে সাথে পিসি বা ম্যাকবুকের জন্য বাসায় যাবেন? না, তার আর দরকার হবে না। আপনি যদি আইফোনের ইউজার হন তবে চিন্তা নেই। আইফোনে থাকা Markup tool ব্যবহার করেই স্বাক্ষর যুক্ত করতে পারবেন। চলুন বিস্তারিত জেনে নিই।

কী করতে হবে?

Markup-এ পিডিএফ ডকুমেন্টটি খুলুন। এরপর নীচে ডানদিকে plus sign(+)-টিতে ট্যাপ করুন। এরপর Signature বাটনে ক্লিক করুন। আপনি যদি কোনো স্বাক্ষর তৈরি না করে থাকেন, তাহলে “New Signature” লেবেলটিতে ট্যাপ করুন। ( আর আপনি “New Signature” অপশনটি দেখতে না পান তবে উপরের বাম কোণে প্লাস চিহ্নটি চাপুন।)

আপনাকে আপনার সম্পূর্ণ নাম, পরিবারের নাম, ডাকনাম, ইত্যাদিসহ আপনার নতুন স্বাক্ষর লেবেল করার জন্য অপশন দেয়া হবে। আপনি চাইলে No Label অপশনটিও সিলেক্ট করতে পারবেন। আপনার লেবেলটি বেছে নেয়ার পর স্ক্রিনের নীচে আপনার নাম সাইন ইন করতে পারবেন। আপনি যদি মনে করেন আগের স্বাক্ষরটি সুন্দর হয়নি এবং আরেকবার চেষ্টা করবেন তাহলে “Clear” বাটনে ক্লিক করুন। শেষ হলে উপরের ডাদিকে থাকা “Done” বাটনে ক্লিক করুন।

তারপর আপনার স্বাক্ষরটি ডকুমেন্টে একটি বাক্সে প্রদর্শিত হবে। আপনি নিজের ইচ্ছামত এটিকে সরাতে পারবেন কিংবা রিসাইজ করতে পারবেন। আপনার কাজ শেষ হলে বক্সের বাইরে যে কোনো জায়গায় আলতো চাপুন। এরপর Markup ব্যবহার করে অন্য কিছু এডিট করতে চাইলে করতে পারবেন। তারপর উপরের বাম কোণে “Done” বাটনে ক্লিক করে ফাইলটি সেইভ করুন।

পরেরবার যখন আপনি আপনার ফোনে Markup-এ পিডিএফ খুলবেন, স্বাক্ষর বোতামে ট্যাপ করুন এবং আপনি যে স্বাক্ষর সেইভ করেছেন সেটি সেখানে দেখতে পাবেন। এটিতে ট্যাপ করলেই এটি আপনার নথিতে ড্রপ করা হবে। আপনি চাইলে আপনার প্রয়োজন অনুযায়ী যে কোনো সময় “Add or Remove Signature” অপশনটি সিলেক্ট করতে পারবেন।

এএবার তো জেনে গেলেন, যে কোনো জায়গায় বসে থেকেও পিডিএফে স্বাক্ষর যুক্ত করতে পারবেন।

সূত্র : ইন্টারনেট/জেডএ/নভেম্বর ৬/১৫৩০

আরও পড়ুন

আইফোন ১৩ প্রোর বেঞ্চমার্ক মূল্যায়ন আনটুটুর

আইফোন ব্যবহারকারীদের জন্য অশনি সংকেত!

অন্যের আইফোন ক্যাবল ব্যবহার করছেন? সর্বনাশ!

আইফোনে নতুন আপডেট, বন্ধ হবে ট্র্যাকিং

*

*

আরও পড়ুন