vivo Y16 Project

অভিযোগের জেরে বন্ধ ফেইসবুকের ফেসিয়াল রিকগনিশন

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দীর্ঘ দিন ধরে গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ ওঠায় ফেসিয়াল রিকগনিশন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ফেইসবুক। প্রতিষ্ঠানটির কৃত্রিম বুদ্ধিমত্তা বিভাগের ভাইস প্রেসিডেন্ট জেরোম পেসেন্টি গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন।

একইসঙ্গে এই ফিচারে যুক্ত হওয়া ১০০ কোটি ফেসপ্রিন্ট মুছে দেয়া হবে বলেও নিশ্চিত করে মেটার মালিকানাধীন প্রতিষ্ঠান ফেইসবুক। ফেইসবুকের মোট ব্যবহারকারীর এক-তৃতীয়াংশ ফেসিয়াল রিকগনিশন ফিচারটি ব্যবহার করতেন।

ফেসিয়াল রিকগনিশন সিস্টেমের মাধ্যমে মুখয়োব স্ক্যান করে স্বয়ংক্রিয়ভাবে ব্যবহারকারীদের চিহ্নিত করতো ফেইসবুক। ফলে স্বয়ংক্রিয়ভাবে একজন ব্যক্তির পরিচয় উন্মোচন করা সহজ হতো। এই ফিচারটির বিরুদ্ধে সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা দীর্ঘ দিন ধরে গোপনীয়তা লঙ্ঘনের অভিযোগ করে আসছিল।‌ মূলত এই কারণেই ফিচারটি বন্ধ করে দেওয়া হচ্ছে।

Techshohor Youtube

জেরোম পেসেন্টি জানান, ফেসিয়াল রিকগনিশনের ব্যবহারকে পুঁজি নানা ধরনের ভার্চুয়াল নিরাপত্তা আশঙ্কা তৈরি হয়েছে। এমন অনিশ্চয়তার মধ্যে প্রযুক্তিটি সীমিত করাই উপযুক্ত সিদ্ধান্ত বলে মনে করছি আমরা।
তার এই বক্তব্যে ধরে নেয়া হতে পারে, এই ফিচার বন্ধ করা হলেও সীমিত পরিসরে ক্ষেত্রবিশেষে এই প্রযুক্তির উপস্থিতি ভবিষ্যতেও থাকতে পারে!

সূত্র : ইন্টারনেট/টিআর/নভেম্বর ৪/২০২১/২০৫৮

*

*

আরও পড়ুন

vivo Y16 Project