Techno Header Top and Before feature image

আইএসপি ব্যবসায় থাকতে পারবে না এনটিটিএন আইজিডব্লিউ আইসিএক্সরা

broadband-internet-techshohor
প্রতিকী ছবিতে ইন্টারনেট সংযোগ। ছবি : ইন্টারনেট

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট সেবা খাতের ব্যবসায় শৃঙ্খলা আনতে এর লাইসেন্সিদের কার্যপরিধি নির্ধারণ করে দিয়েছে বিটিআরসি।

যেখানে অন্যতম হলো ব্যবসার ক্যাটাগরির সীমারেখা টেনে দেয়া।

চলতি বছরের অক্টোবরে আইএসপি গাইডলাইনে আনা সংশোধনীতে দেখা যায়, বিদ্যমান যেসব আইএসপি লাইসেন্সধারী প্রতিষ্ঠানের এনটিটিএন, আইআইজি, আইজিডব্লিউ, আইসিএক্স, সাবমেরিন ক্যাবল এবং আইটিসি লাইসেন্স রয়েছে তাদের আইএসপি অথবা এনটিটিএন, আইজিডব্লিউ, আইসিএক্স, সাবমেরিন ক্যাবল এবং আইটিসি লাইসেন্স সমর্পন করতে হবে।

তবে এই শর্ত এ খাতের সরকারি প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

এতে বলা হয়, ব্যবসায়ীরা লাইসেন্স জমা দেয়ার জন্য এক বছর সময় পাবেন। গাইডলাইন জারির তারিখ হতে এই সময় ধরা হবে।

২০২০ সালের ডিসেম্বরে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি), যারা মূলত গ্রাহক পর্যন্ত লাস্ট মাইল সেবা দিয়ে থাকে তাদের জন্য গাইডলাইন চূড়ান্ত করে নিয়ন্ত্রণ সংস্থা। সেখানেও এমন কার্যপরিধি করে দেয়া হয়েছিলো। তবে এতে আইএসপিদের জন্য আইআইজি বা আইআইজিদের জন্য আইএসপি ব্যবসার বাধা ছিলো। নতুন সংশোধনীতে এটা বাধা তুলে দেয়া হয়েছে।

আইএসপি ব্যবসায়ীরা বলছেন, গাইডলাইন হওয়ার আগেও ব্যবসায়ীক কার্যপরিধীর কিছু নির্দেশনা ছিলো। কিন্তু বাস্তবে তা কার্যকর হতে দেখা যায়নি। এখন বিটিআরসি গাইডলাইন করে দেয়ায় বিষয়টি কার্যকর হবে বলে তাদের আশা।

অন্যদিকে এনটিটিএন, আইজিডব্লিউ, আইসিএক্সগুলো বলছে গাইডলাইনের এই শর্ত নতুনদের জন্য প্রযোজ্য হলে ভালো হতো। পুরোনো যারা এ ব্যবসায় বিনিয়োগ করে ফেলেছে তাদের ক্ষেত্রে এটি কতোটা যুক্তিযুক্ত হবে সে প্রশ্ন থেকেই যায়।

ব্যবসার কার্যপরিধি নির্ধারণে আইএসপিদের দাবি দীর্ঘ দিনের। গত বছরের ডিসেম্বর এক বৈঠকে এনটিটিএন অপারেটরগুলোও বিটিআরসির অধীনস্থ সংশ্লিষ্ট লাইসেন্সিদের কার্যক্ষেত্র ও কার্যপরিধি নির্ধারণে গাইডলাইন হালনাগাদকরণ ও নিয়মিত মনিটরিং জোরদারের দাবি তোলে।

বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার ওই বৈঠকে বলেছিলেন, ক্রমান্বয়ে সকল অপারেটরদের সঙ্গে বসে সমস্যাগুলো চিহ্নিত করে কমিশন ধাপে ধাপে সময়োপযোগী কার্যকরী উদ্যোগ নেবে।

*

*

আরও পড়ুন