Techno Header Top and Before feature image

অ্যাপলের সিরামিক শিল্ড বৃত্তান্ত

আইফোন হয়তো পৃথিবীর অন্যতম ব্যয়বহুল মোবাইল ফোন, তবে এতটা শক্তপোক্ত নয় যে পরলে ভেঙ্গে যাবে না। অবশ্য সাম্প্রতিক আইফোন মডেলগুলোতে ( বিশেষত আইফোন ১২ এবং আইফোন ১৩ রেঞ্জ) সিরামিক শিল্ড যুক্ত করা হচ্ছে। এই ব্যবস্থা অনেকটা অ্যান্ড্রয়েড স্মার্টফোনে ব্যবহৃত গরিলা গ্লাসের মতো স্ক্রিনের সুরক্ষা দিতে পারে। ইন্টারনেট থেকে পাওয়া তথ্য অনুবাদ করে জানাচ্ছেন জুবায়ের আহম্মেদ

সিরামিক শিল্ড কতটা শক্ত?

অ্যাপল দাবি করেছে যে, সিরামিক শিল্ড অন্য যেকোনো স্মার্টফোনের গ্লাসের চেয়ে শক্ত এবং এটি আগের আইফোনের তুলনায় চারগুণ ভালো ড্রপ সুরক্ষা প্রদান করে। তবে কোম্পানিটি এর থেকে বেশি কিছু সুনির্দিষ্ট করে বলেনি। যদি তাদের দাবি সঠিক হয় তবে সিরামিক শিল্ড হল সেরা বিল্ট-ইন স্মার্টফোন স্ক্রীন প্রোটেকশন।

সিরামিক শিল্ড ও গরিলা গ্লাস ভিক্টাসের তুলনা

Gorilla Glass Victus (যা Samsung Galaxy S21 রেঞ্জের ফানে ব্যবহারিত) হল গরিলা গ্লাসের সর্বশেষ এবং সর্বশ্রেষ্ঠ সংস্করণ। তাই এটি সিরামিক শিল্ডের প্রধান প্রতিদ্বন্দ্বী- যদিও উভয়ই কর্নিং দ্বারা তৈরি। অ্যাপল দাবি করে যে, সিরামিক শিল্ড অন্য যে কোনও স্মার্টফোনের গ্লাসের চেয়ে শক্ত। এতে সম্ভবত গরিলা গ্লাস ভিক্টাস অন্তর্ভুক্ত রয়েছে। কর্নিং দাবি করেছে যে, গরিলা গ্লাস ভিকটাস হলো গরিলা গ্লাসের সবচেয়ে কঠিন সংস্করণ। এটি গরিলা গ্লাস ৬ এর চেয়ে দ্বিগুণ বেশি স্ক্র্যাচ প্রতিরোধক্ষম এবং অ্যালুমিনোসিলিকেট চশমার চেয়ে চারগুণ বেশি প্রতিদ্বন্দ্বী। বলা হয়, গরিলা গ্লাস ভিকটাস দুই-মিটার ড্রপ সুরক্ষা দেয়। এর মানে সিরামিক শিল্ড কমপক্ষে সেই উচ্চতা থেকেও ড্রপ প্রতিরোধক্ষম।

সিরামিক শিল্ড কি থেকে তৈরি?

এই অংশটা পাঠকদের পড়তে একটু খটমট লাগতে পারে। তবে, টেকনিক্যাল বিষয়টি উল্লেখ না করলেই যে নয!
সিরামিক শিল্ড কর্নিং উচ্চ-তাপমাত্রার স্ফটিককরণ প্রক্রিয়ার মাধ্যমে কাচের মধ্যে সিরামিক ন্যানোক্রিস্টাল এম্বেড করে তৈরি করা হয়েছে। এর বাইরে, সিরামিক শিল্ড দ্বৈত আয়ন-বিনিময় ব্যবহার করে। ফলে তৈরি গ্লাসটি বাম্প ও স্ক্র্যাচ উভয়ই বেশি প্রতিরোধী এবং কোনো কারনে ক্ষতিগ্রস্থ বা ড্যামেজ হলেও বেশি চূর্ণ হওয়ার পরিবর্তে এক টুকরোতে থাকার সম্ভাবনা বেশি। কিন্তু এটি একটি অস্বাভাবিক নির্মাণ, কারণ সাধারণত আমরা স্ক্রিনে ব্যবহৃত সিরামিক দেখতে পাই না। এটি সাধারণ কাচের মতো স্বচ্ছ না হলেও এখানে কোনও সমস্যা তৈরি করেনি। এর অন্যতম কারন এটি তৈরিতে ব্যবহৃত সিরামিক স্ফটিকগুলি আলোর তরঙ্গদৈর্ঘ্যের চেয়ে ছোট।

*

*

আরও পড়ুন