Techno Header Top and Before feature image

টেসলা বিক্রি করে দিতে চান ইলন মাস্ক?

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডব্লিউএফপি) মাধ্যমে বিশ্বকে ক্ষুদামুক্ত করতে নিজের প্রতিষ্ঠিত টেসলা’র ৬ বিলিয়ন ডলারের শেয়ার বিক্রি করে দিতে চান বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক।

ডব্লিউএফপি’র পরিচালক ডেভিড বিসলে’র এক টুইটের জবাবে এ কথা জানান ইলন মাস্ক। তবে, এতে একটি শর্ত জুড়ে দেন তিনি। সেখানে তিনি বলেন, যদি ডব্লিউএফপি নিশ্চিত করে যে ৬ বিলিয়ন ডলার পেলে বিশ্ব ক্ষুদামুক্ত হবে তবেই তিনি টেসলার শেয়ার বিক্রি করে সে অর্থ ডব্লিউএফপি’র উদ্যোগে দান করে দেবেন।

একটি টুইটে ডেভিড বিসলে ইলন মাস্ককে মেনশন করে লিখেছেন, সম্প্রতি হার্টজ নামের একটি প্রতিষ্ঠান ১ লাখ টেসলা কেনার চুক্তি করেছেন। আর এতেই মাস্কের আয় বেড়ে ৩৬ বিলিয়ন ডলার বেড়েছে। তিনি উল্লেখ করেন, এ আয়ের ২ ভাগ যা প্রায় ৬ বিলিয়ন ডলার যদি দান করেন তিনি তাহলে এটি প্রায় ৪২ মিলিয়ন মানুষকে ক্ষুধামুক্ত থাকার সুযোগ করে দেবে।

এ টুইট দেখে ইলন জবাবে বলেন, ডব্লিউএফপি যদি বিস্তারিত দেখাতে পারে যে ৬ বিলিয়ন ডলারের মাধ্যমে বিশ্ব ক্ষুধামুক্ত হয়ে যাবে তাহলে আমি টেসলার শেয়ার বিক্রি করে দিতে রাজি আছি। তবে বিষয়টি উন্মুক্ত ভাবে ডব্লিউএফপি’কে দেখাতে হবে।

টুইটটি যখন তুমুল আলোচনায় তখন এক প্রশ্নের জবাবে ডেভিড বিসলে বলেন, ডব্লিউএফপি ৬ বিলিয়ন ডলার পেলেই বিশ্ব ক্ষুধামুক্ত হয়ে যাবে না। তবে এ অর্থ পেলে প্রতিষ্ঠানটির অনুদান সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে।

টুইটারে সব সময়ই সক্রিয় ইলন মাস্ক। সবসময়ই নানা ধরনের আলোচিত বিষয় নিয়ে পোস্ট করেন নিজের অ্যাকাউন্টে। তেমনই এক বিষয় নিয়েই এমন আলোচনার জন্ম দিলেন তিনি। অবশ্য এ আলোচনা টুইটারের মধ্যই সীমাবদ্ধ ছিল। ডব্লিউএফপি’র পরিচালক আর আলোচনা বাড়াননি। তবে ততক্ষনে বিষয়টি ছড়িয়ে পড়েছে বিশ্বজুড়ে।

তথ্যসূত্র: সিএনএন বিজনেস, বিজনেস ইনসাইডার, ফর্চুন/এনসি/নভেম্বর ০১

*

*

আরও পড়ুন