Samsung HHP Online Campaign

ফেইসবুকের নতুন কর্পোরেট নাম 'মেটা'

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ফেইসবুকের নতুন কর্পোরেট নাম ঠিক করা হয়েছে ‘মেটা’। খুব শিগগিরই ‘মেটা’ নামে এটি রিব্র্যান্ডিং হবে।

বিশ্বের এক নম্বর সোশ্যাল নেটওয়ার্ক facebook.com হচ্ছে এর মূল প্রতিষ্ঠান ফেইসবুক ইনকরপোরেশনের (নতুন নাম মেটা) অধীনে থাকা একটি সেবা। ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপও ফেইসবুক ইনকরপোরেশনের আওতাধীন সেবা। মূল এই প্রতিষ্ঠানটির আওতাধীন সব প্রযুক্তি সেবাই মেটার অধীনে পরিচালিত হবে।

মূল প্রতিষ্ঠান ফেইসবুকের নাম বদলালেও ফেইসবুক অ্যাপের নাম এখনই পরিবর্তন হবে না বলে জানা গেছ। নতুন নামে আত্মপ্রকাশ হতে যাওয়া মেটার অধীনে ফেইসবুক নামে অ্যাপটি আগের নামেই বহাল থাকবে।

Techshohor Youtube

মেটার নতুন লোগো হিসেবে পেচানো সার্কেলের ছবি প্রকাশ করেছে মার্কিন একাধিক গণমাধ্যম। ছবিটিতে ফেইসবুকের (মেটা) অফিসের পথ নির্দেশিকার সঙ্গে নতুন নাম ও লোগো ব্যবহার হয়েছে। এই ছবির স্থান নিশ্চিতভাবেই যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্যের মেনলো পার্বের ১ হ্যাকার ওয়ে সড়কে। এই এলাকাতেই ফেইসবুকের অফিস।

এদিকে, বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির সঙ্গে এক ইভেন্টে নতুন নামের ঘোষণা দেন ফেইসবুতের প্রধান নির্বাহী কর্মকর্তা ও সহ-প্রতিষ্ঠান মার্ক জাকারবার্গ। তিনি বলেন, “আমরা এমন একটি প্রতিষ্ঠান, যারা প্রযুক্তির মাধ্যমে (মানুষের মধ্যকার) সংযোগ প্রতিষ্ঠা করেছি। আমরাই পারি চূড়ান্তভাবে মানুষকে প্রযুক্তির কেন্দ্রে নিয়ে আসতে।”

তিনি আরো বলে, “আমি আশা করছি, একসময় প্রতিষ্ঠানটিকে আমরা মেটাভার্স প্রতিষ্ঠান হিসেবে দেখতে পাবো।” মেটা’র অধীনে নতুন অ্যাপ ও প্রযুক্তি পণ্য বাজারে আনার কথাও জানিয়েছেন তিনি।

ফেইসবুকের মূল ওয়েবসাইটের ডোমেইন, লোগো ও ফিচার পরিবর্তন হয়নি। তবে নতুন নামের প্রতিষ্ঠানটি নিয়ে বিস্তারিত একটি পেজ ( https://about.facebook.com/meta ) খোলা হয়েছে । এছাড়া meta.com সাইটে ব্রাউজ করলে স্বয়ংক্রিয়ভাবে মেটা সম্পর্কিত পেজে রিডাইরেক্ট হচ্ছে।

ওদিকে, টুইটারে @meta নামের ইউজার নেমটিও ইতোমধ্যে নিজেদের আয়ত্বে নিয়ে নিয়েছে ফেইসবুক।

সূত্র : ইন্টারনেট/টিআর/অক্টোবর ২৯/২০২১/০১১৭

*

*

আরও পড়ুন