Techno Header Top and Before feature image

নাম বদলে যেতে পারে ফেইসবুকের

টেকশহর ডেস্ক: আগামী সপ্তাহে নতুন নামের ঘোষণা দিতে পারে ফেইসবুক । দ্য ভার্জ মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ফেইসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ আগামী ২৮ অক্টোবর কোম্পানির বার্ষিক কানেক্ট কনফারেন্সে নাম পরিবর্তনের ঘোষণাটি দিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

ভার্জ বলছে, নাম পরিবর্তনের বিষয়টি দ্রুতই প্রকাশ হতে পারে। কিন্তু ফেইসবুক কতৃপক্ষ এখনই কোনো মন্তব্য করতে রাজী নয়। ভার্জ রিপোর্ট আরও বলেছে যে, ফেইসবুক সোশ্যাল মিডিয়া অ্যাপকে একটি মূল কোম্পানির অধীনে প্রধান অ্যাপ হিসেবে রাখা হবে যা ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ, ওকুলাস এবং আরও অনেক কিছুর উপর নজরদারি রাখবে।

সিলিকন ভ্যালিতে কোম্পানিগুলি তাদের ব্যবসায়িক সেবা বৃদ্ধির ক্ষেত্রে নাম পরিবর্তনের বিষয়টি অস্বাভাবিক নয়। রিপোর্ট অনুসারে তথাকথিত মেটাভার্স তৈরির দিকে যাচ্ছে ফেইসবুক। মেটাভার্স হচ্ছে একটি ভার্চুয়াল জগৎ। ইন্টারনেটের মাধ্যমেই এ জগতে যুক্ত হতে হয়, যেখানে বিভিন্ন ডিভাইস ব্যবহার করে মানুষ ভার্চুয়াল পরিবেশে চলাচল এবং যোগাযোগ করতে পারবে।

ফেইসবুক ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) এবং অগমেন্টেড রিয়েলিটি (এআর)-এ ব্যাপক বিনিয়োগ করেছে । প্রায় তিন বিলিয়ন ব্যবহারকারীকে বিভিন্ন ডিভাইস এবং অ্যাপের মাধ্যমে সংযুক্ত করতে চায় তারা। গত মঙ্গলবার ঘোষণা দেয়, এই মেটাভার্স তৈরিতে সাহায্য করার জন্য আগামী পাঁচ বছরে ইউরোপীয় ইউনিয়নে ১০,০০০ কর্মসংস্থান সৃষ্টির পরিকল্পনা রয়েছে। সম্প্রতি ফেসবুর তার ইন-ডেভেলপমেন্ট ভার্চুয়াল রিয়েলিটি( ভিআর) গেমিং প্ল্যাটফর্মের নাম পরিবর্তন করে ‘ Horizon’ থেকে Horizon Worlds’ করেছেন।

সূত্র : ইন্টারনেট/জেডএইচ/অক্টোবর২০/১৩১৬

*

*

আরও পড়ুন